খেলাক্রিকেট

ধর্ষণের অভিযোগে অভিযুক্ত তারকা ক্রিকেটার, শাস্তি হিসেবে পেলেন ৮ বছরের কারাদণ্ড

যদি এই তারকা ক্রিকেটারের আন্তর্জাতিক ক্যারিয়ারের কথা বলি, সেক্ষেত্রে ৫১টি ওডিআই ম্যাচ এবং ৫২টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

×
Advertisement

ধর্ষণের অভিযোগে অভিযুক্ত হয়ে এবার চার বছরের কারাদণ্ড পেলেন নেপালের তারকা ক্রিকেটার সন্দীপ লামিছনে। নিবন্ধের শুরুতে আমরা আপনাদের বলে রাখি, সন্দীপ লামিছনে একমাত্র নেপালি ক্রিকেটার যিনি ভারতীয় প্রিমিয়ার লিগে প্রতিনিধিত্ব করেছেন। দিল্লি ক্যাপিটালসের জার্সিতে ২ মরশুম আইপিএল খেলার যোগ্যতা অর্জন করেছিলেন এই তারকা ক্রিকেটার। এছাড়া নেপালের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্ব করার যোগ্যতাও অর্জন করেছিলেন এই স্পিনার।

Advertisements
Advertisement

তবে ২০২২ সালের একটি ঘটনাকে কেন্দ্র করে বড় শাস্তি পেলেন নেপালের এই তারকা ক্রিকেটার। সেই সময় তার নামে নাবালিকা ধর্ষণের অভিযোগ ওঠে। ওই নাবালিকার পরিবারের থেকে অভিযোগ করা হয়, নেপালের কাঠমুন্ডুর একটি হোটেলে নাবালিকাকে থেকে ধর্ষণ করেন সন্দীপ লামিছনে। এরপর যথারীতি থানা এবং আদালতের মাধ্যমে সন্দীপ লামিছনে আসামিতে পরিণত হন। তবে জামিনের মাধ্যমে সে সময় শাস্তি থেকে রেহাই পেয়ে আন্তর্জাতিক ক্রিকেট দলে যোগ দেন সন্দীপ লামিছনে।

Advertisements

তবে ওই নাবালিকার পরিবারের তরফ থেকে কাঠমুন্ডুর উচ্চ আদালতে অভিযোগ দায়ের করা হয়। যার ভিত্তিতে পুলিশি তদন্ত এবং প্রমাণের উপর নির্ভর করে সম্প্রতি সন্দীপ লামিছনেকে নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে উচ্চ আদালত। এদিন নাবালিকাকে ধর্ষণের অভিযোগে অভিযুক্ত ঘোষণা করে নেপালের আন্তর্জাতিক ক্রিকেট দলের অধিনায়ক সন্দীপ লামিছনেকে ৮ বছরের কারাদন্ড দিয়েছে উচ্চ আদালত। এর সাথে ক্ষতিপূরণ হিসেবে ওই পরিবারকে ২,০০০০ লাখ নেপালি টাকা এবং জরিমানা হিসেবে ৩,০০০০০ লাখ নেপালি টাকা ধার্য করা হয়েছে।

Advertisements
Advertisement

যদি এই তারকা ক্রিকেটারের আন্তর্জাতিক ক্যারিয়ারের কথা বলি, সেক্ষেত্রে ৫১টি ওডিআই ম্যাচ এবং ৫২টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। এই সময়ের মধ্যে তিনি ওয়ানডেতে মোট ১১২ উইকেট এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৯৮ উইকেট নিয়েছেন। এছাড়া তিনি তার সামগ্রিক টি২০ ক্যারিয়ারে ১৪৪ ম্যাচে ২০৬ উইকেট নিয়েছেন।

Related Articles

Back to top button