Categories: নিউজ

আদালতের রায়কে বুড়ো আঙ্গুল দেখিয়ে রবীন্দ্র সরোবরের চললো অবাধে ছট পুজো, দর্শকের ভুমিকায় প্রশাসন

Advertisement

Advertisement

কলকাতা : গতকাল ছট পুজো শুরু হলেও দুদিন আগে থেকেই গঙ্গার ঘটে দেখা যাচ্ছিল পুণ্যার্থীদের অবাধ বিচরণ। পরিবেশ রক্ষা এবং পুণ্যার্থীদের সুরক্ষার কথা মাথায় রেখে পুরসভা থেকে নিরাপত্তারক্ষী মেতায়ন থেকে শুরু করে অনেক পদক্ষেপ নেওয়া হয়েছিল। কিন্তু তাতে কোনো লাভ হয়নি।

Advertisement

গত বছর রবীন্দ্র সরোবরে কোনো রকম বাধা ছাড়াই চলেছিল ছট পুজো। আর এই কারণে সরোবরের জল দূষণ থেকে শুরু করে পুরো পরিবেশ নষ্ট হয়েছিল। তাই পরিবেশ কর্মীরা গ্রিন ট্রাইবুনালের দ্বারস্থ হয়েছিলেন। আর এরপর আদালত পরিষ্কার জানিয়ে দিয়েছিল যে, রবীন্দ্র সরোবরে ছট পুজো করা যাবেনা। কিন্তু গত বছরের মতন এবছর সরোবরে চলল অবাধে ছট পুজো।

Advertisement

পরিবেশ কর্মীরা জানিয়েছে, গতকাল, শনিবার সরোবরের বাইরে ছিল পুলিশ কিন্তু আজ রবিবার সরোবরের ভিতরে পুলিশ থাকা সত্বেও অবাধে ছট পুজো চলছে সরোবরের মধ্যে। যার জেরে সরোবরের জলে ভাসতে দেখা যাচ্ছে পুজোর নানান সামগ্রী, যেমন তেল, ঘি, ফুল ইত্যাদি। যার ফলে সরোবরের জল যথেষ্ট পরিমাণে দূষিত হচ্ছে। আর সেই দূষণ সরোবরের জলে অবস্থিত মাছেদের মৃত্যুর কারণ হয়ে দাঁড়াবে। শুধু পুজো নয় সরোবরের মধ্যেই ফাটানো হচ্ছে শব্দবাজি, বাজানো হচ্ছে ডিজে।

Advertisement

তাই পরিবেশ কর্মীদের অভিমত জলদূষণ, শব্দদূষণ সবকিছু মিলিয়ে রবীন্দ্র সরোবরের পরিবেশ যথেষ্ট পরিমাণে ক্ষতিগ্রস্থ হচ্ছে। আর দায় পুরোপুরি প্রশাসনের ওপর দিচ্ছে পরিবেশ কর্মীরা। তাদের মতে, প্রশাসনের অক্ষমতার জন্য রবীন্দ্র সরোবরের অবাধে চলছে ছট পুজো।