Today Trending Newsদেশনিউজ

৫০২ টি প্যাসেঞ্জার ট্রেনকে এক্সপ্রেস ট্রেনে পরিনত করার সিদ্ধান্ত রেলের

৫০২ টি প্যাসেঞ্জার ট্রেনকে এবার এক্সপ্রেস ট্রেনে পরিনত করার সিদ্ধান্ত রেলের। দীর্ঘ দিন ধরে বন্ধ রয়েছে রেল পরিষেবা। যার ফলে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে ভারতীয় রেলকে। ২৩০ টি প্যাসেঞ্জার ট্রেন চললেও যাত্রী হচ্ছে না ঠিক মতো। যার ফলে এই পরিস্থিতির পরিবর্তন ঘটাতে ও আয় বাড়াতে প্যাসেঞ্জার ট্রেনকে এক্সপ্রেস ট্রেনে পরিবর্তিত করতে চাইছে ভারতীয় রেল। রেলের সূত্রে জানা গিয়েছে, ২০০ কিলোমিটারের বেশি পথ অতিক্রম করে যে ট্রেনগুলি সেই প্যাসেঞ্জার ট্রেনগুলিকেই পরিবর্তন করে এক্সপ্রেস ট্রেন করা হবে।

পরিবর্তিত এক্সপ্রেস ট্রেনগুলির গতি বাড়ানো হবে ও প্রয়োজনে স্টপেজ কমানো হবে। সংবাদমাধ্যম সূত্রের খবর, আঞ্চলিক রেলগুলিকে ইতিমধ্যে রেলওয়ে বোর্ড সার্কুলার পাঠিয়েছে। কোন কোন প্যাসেঞ্জার ট্রেনকে এক্সপ্রেস ট্রেনে পরিনত করা যায় তার একটি তালিকা রেলওয়ে বোর্ডের পাঠানো সার্কুলারে রয়েছে। আগামী ১লা জুলাই থেকে রেলওয়ে বোর্ড আঞ্চলিক রেলগুলিকে ‘জিরো টািমটেবিল’ চালু করার কথা জানিয়েছে। যার মাধ্যমে যেসমস্ত ট্রেনে খুবই অল্প সংখ্যক যাত্রী চলাচল করে সেই ট্রেনগুলি বাতিল করা হবে।

ভারতীয় রেল মনে করছে, এর ফলে বাড়তি বোঝা ও ব্যয়ের হিসেব কমবে। অপরদিকে এক্সপ্রেস ট্রেনের গতি বাড়ালে টিকিটের দাম বাড়ানো যাবে। যার ফলে লাভজনক হবে রেল। দেশ জুড়ে লক ডাউনের ফলে সব খাতেই অর্থনৈতিক ধস নেমেছে। সেরকমই রেলের উপর বিরাট অর্থনৈতিক ক্ষতি হয়েছে। যদিও ভারতীয় রেল ১৫ জোড়া বিশেষ ট্রেন ও ১০০ জোড়া ট্রেন পরিষেবা সচল রেখেছে।

Tags
Back to top button
×
Close