নিউজদেশ

PAN Aadhaar Link: ভাবছেন আধার প্যান লিঙ্ক করতে হাতে অনেক সময় আছে! জানেন কি লিঙ্ক করতে কত সময় লাগে?

৩১ মার্চের সময়সীমা পেরিয়ে গেলে PAN কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে

×
Advertisement

আয়কর দপ্তর প্যান কার্ড সম্পর্কিত একটি বড় আপডেট দিয়েছে যা প্রত্যেক প্যানকার্ডধারীদের জানা প্রয়োজন। নাহলে তাঁদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। আয়কর দপ্তর কিছুদিন আগে একটি নোটিফিকেশন জারি করে জানিয়ে দিয়েছেন যে আপনার প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক। এই লিঙ্ক করার জন্য একটি সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। সেই সময়ের মধ্যে লিঙ্ক না করলে দিতে হবে জরিমানা এবং বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড। আয়কর দপ্তর সূত্রে জানানো হয়েছে যে আপনি যদি ৩১ মার্চ, ২০২৩ সালের আগে আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক না করেন, তাহলে আপনার উপর ১০ হাজার টাকা জরিমানা করা হবে।

Advertisements
Advertisement

তবে আপনি যদি ভেবে থাকেন এখনও অনেকদিন সময় রয়েছে, তাহলে আপনি খুব ভুল করছেন। প্যান আর আধারের লিঙ্ক করিয়ে ফেলতে হবে শীঘ্রই। শেষ তারিখ আগামী ৩১ মার্চ। কিন্তু একেবারে শেষ দিন অনলাইন হয়ে লিঙ্ক করতে চাওয়া খুব একটা বুদ্ধিমানের কাজ নয়। কারণ ফর্ম পূরণ করার পর অন্তত কিছুদিন সময় লাগতে পারে, ওয়েবসাইটে তা আপলোড হতে। ৩১ মার্চের সময়সীমা পেরিয়ে গেলে PAN নিষ্ক্রিয় হয়ে যাবে বলেই জানিয়েছে কেন্দ্র। যে কোনও নাগরিক, যাঁদের PAN ও আধার রয়েছে তাঁদের ক্ষেত্রে নির্ধারিত তারিখের আগে তা সংযুক্ত করা বাধ্যতামূলক।

Advertisements

তবে অনেকের ক্ষেত্রেই এই লিঙ্ক বাধ্যতামূলক নয়। অসম, জম্মু কাশ্মীর, মেঘালয় ইত্যাদি রাজ্যের নাগরিকদের জন্য এই আধার ও প্যান কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক নয় এখন। তবে কি করে করবেন এই আধার প্যান কার্ড লিঙ্ক? লিঙ্ক করতে মেনে চলুন এই সহজ কয়েকটি স্টেপ।

Advertisements
Advertisement

প্রথমে ভারতের আয়কর বিভাগের অফিশিয়াল ওয়েবসাইটে যান (https://www.incometaxindiaefiling.gov.in/)

হোমপেজের ‘কুইক লিঙ্ক’ সেকশনে গিয়ে সেখানে থাকা ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করুন।

একটি নতুন পেজ খুলবে। সেখানে আপনি আপনার PAN, আধার নম্বর এবং আধারকার্ডে যে বানানে আপনার নাম লেখা রয়েছে তা জায়গা অনুযায়ী লিখতে থাকুন।

সমস্ত কিছু ফিলআপ করা হয়ে গেলে পেজ-এর শেষে থাকা ক্যাপচা কোড ঠিক করে লিখে নিন। শেষে ‘লিঙ্ক আধার’ বাটনে ক্লিক করুন।

Related Articles

Back to top button