Today Trending Newsদেশনিউজ

সিংহের শরীরে ধরা পড়ল করোনা সংক্রমণ, উদ্বেগে পশু চিকিৎসকরা

রাজস্থানের জয়পুর চিড়িয়াখানায় এক সিংহের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে

×
Advertisement

চলতি বছরের শুরুতে করোনার সংক্রমণ কিছুটা কমলেও এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে দেশজুড়ে ভাইরাসের নতুন মিউট্যান্ট স্ট্রেন দাবানলের মতো ছড়িয়ে পড়েছে। প্রায় প্রতিদিন ৪ লাখের কাছাকাছি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। এবার এই ভাইরাস নিস্তার দিল না পশুদেরও। ফের রাজস্থানের জয়পুর চিড়িয়াখানায় সিংহের শরীরে এই সংক্রমণ দেখা গিয়েছে। এই সিংহের নাম ত্রিপুর। এই ঘটনার পর চিড়িয়াখানা কর্তৃপক্ষ একাধিক পশু থেকে নমুনা সংগ্রহ করেছে। তবে তাদের মধ্যে এখনো কোনো সংক্রমণ ধরা পড়েনি।

Advertisement

এই বিষয়ে ইন্ডিয়ান ভেটেনারি রিসার্চ ইনস্টিটিউটের যুগ্ম ডিরেক্টর কেপি সিংহ বলেছেন, “আমরা দুই চিড়িয়াখানা থেকে মোট ১৩ পশুর নমুনা সংগ্রহ করেছি। তাদের মধ্যে একটি চিড়িয়াখানায় ৩ টি সিংহ, ৩ টি বাঘ ও ১ টি চিতা থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। এছাড়া অন্য পাঞ্জাবের ছাতবির চিড়িয়াখানা থেকে ৩ টি বাঘ, এক কৃষ্ণসার হরিণ ও ভাম বিড়ালের নমুনা নেওয়া হয়েছে। মনে করা হচ্ছে চিড়িয়াখানার কোন উপসর্গহীন মানুষের থেকে সংক্রমণ ছড়িয়েছে।” প্রসঙ্গত, কিছুদিন আগে হায়দ্রাবাদের এক চিড়িয়াখানা থেকে ৮ সিংহের মধ্যে করোনা সংক্রমণ ধরা পড়েছিল।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে পশু পাখিদের মধ্যে বিক্ষিপ্তভাবে এই সংক্রমনের দেখা মিলছে। দেশ এবং দেশের বাইরে একাধিক চিড়িয়াখানায় একই দৃশ্য। এর আগে উত্তরপ্রদেশে দুটি সিংহী করোনা পজেটিভ ছিল। এছাড়া দেশের বাইরে বলতে গেলে নিউইয়র্ক শহরের চিড়িয়াখানাতে এপ্রিল মাসে বাঘ এবং সিংহের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছিল। এছাড়াও বার্সেলোনাতে কিছুদিন আগে করোনা আক্রান্ত হয়েছিল ৪ সিংহ।

Advertisement

Related Articles

Back to top button