নিউজরাজ্য

হাওড়া মেট্রো স্টেশনের কাজ শুরু হতেই মিলল ১৫০ বছর পুরোনো রেল লাইন, সংরক্ষণের ব্যবস্থা রেল কর্তৃপক্ষের

হাওড়া মেট্রো স্টেশন এর কাজ সম্পূর্ণ হলে, স্টেশনটির গভীরতা হবে ৩৩ মিটার

×
Advertisement

ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে ইতিমধ্যেই জোর কদমে মেট্রোর কাজ শুরু হয়েছে হাওড়ায়। ইতিমধ্যেই বেশ কিছুটা কাজে এগিয়ে গিয়েছে বলেই জানিয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ। তবে তারই মধ্যে মেট্রো স্টেশনের লাইন তৈরির জন্য মাটি খুঁড়তে গিয়ে হাওড়ায় বেরিয়ে এলো ১৫০ বছরের পুরনো একটি রেল লাইনের হদিশ। রেল কর্তৃপক্ষ জানাচ্ছে, হাওড়া ডিআরএম অফিসের সামনে মেট্রো সম্প্রসারণের জন্য লাইন করার কাজ চলছিল। সেখানেই মাটি খুঁড়তে গিয়ে পাওয়া যায় এই ব্রিটিশ আমলের রেল লাইনের হদিস। স্বাভাবিকভাবে এই রেললাইন ঘিরে আধিকারিকদের মধ্যে তুঙ্গে উন্মাদনা।

Advertisement

ফেল কর্তৃপক্ষ মারফত খবর পাওয়া যাচ্ছে, এই রেল লাইনের বয়স জানার জন্য রেল লাইনে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। তবে রেল কর্তৃপক্ষের অনুমান, এই রেল লাইনটি কম করে হলেও ১৫০ বছরের পুরোনো হবে। ভারতে যখন রেল পরিষেবা চালু হয়েছিল সেই সময়ে এই রেল লাইন তৈরি হয়েছিল বলে মনে করছেন আধিকারিকরা। এই কারণে, এত পুরোনো একটি রেললাইনকে সংরক্ষণ করার ভাবনা চিন্তা নিয়েছে রেল কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে হাওড়ার রেল মিউজিয়ামে এই রেল লাইন সংরক্ষণ করা হতে পারে। রেল লাইনটিকে সম্পূর্ণ বের করে, তারপরেই পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে।

তবে যেহেতু এখন মেট্রোর কাজ চলছে, সেই কারণে এই মুহূর্তে এই জায়গায় কোন ট্রেন লাইন রাখা যাবেনা। তাই এই লাইনটিকে সরিয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। প্রসঙ্গত, হাওড়া মেট্রো স্টেশনের কাজ সম্পন্ন হয়ে গেলে, এই মেট্রো স্টেশনটি হবে ভারতের গভীরতম মেট্রো স্টেশন। এর আগে পর্যন্ত দেশের গভীরতম মেট্রো স্টেশন ছিল দিল্লির হজ খাস। দিল্লির ওই মেট্রো স্টেশনের গভীরতা ছিল ২৯ মিটার। হাওড়া মেট্রো স্টেশন এর কাজ সম্পূর্ণ হলে, স্টেশনটির গভীরতা হবে ৩৩ মিটার। হাওড়ায় মেট্রো স্টেশন তৈরি হয়ে গেলে সেক্টর ফাইভ থেকে হাওড়া পর্যন্ত ছুটবে মেট্রো।

Advertisement

Related Articles

Back to top button