আন্তর্জাতিকদেশনিউজ

ওবামার লেখা বইতে রাহুল গান্ধীকে নিয়ে স্মৃতিচারণা

Advertisement

ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্টের ইতিহাসে বারাক ওবামার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তাঁর সময়কালে আমেরিকা যেভাবে বিশ্বের দরবারে নিজেকে তুলে ধরেছিল, আজও সকলে তা স্বীকার করে। শুধু তাই নয়, তাঁর সময়কালে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক একইরকমভাবে বন্ধুত্বপূর্ণ ছিল। পরবর্তীকালে সময় বদলেছে। প্রেসিডেন্ট বদলেছে। কিন্তু বারাক ওবামা আজও একইরকম রয়ে গিয়েছেন। মার্কিন মুলুকের প্রেসিডেন্ট থাকার সুবাদে বিশ্বের বিভিন্ন রাজনৈতিক নেতা এবং রাষ্ট্রনেতাদের সঙ্গে দেখা করার সুযোগ হয়েছিল তাঁর। সম্প্রতি সেই সকল রাষ্ট্রনেতাদের স্মৃতিচারণায় মশগুল হয়েছেন তিনি। তবে সরাসরি নয়, বইয়ের আকারে প্রকাশ পেয়েছে তাঁর স্মৃতিচারণা। আর সেই স্মৃতিচারণাতে উঠে এসেছে রাহুল গান্ধীর নাম।

২০১৭ সালের ডিসেম্বর মাসে রাহুলের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল ওবামার৷ ‘আ প্রমিসড ল্যান্ড’ নামক ওবামার বইতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং থেকে শুরু করে অনেক রাজনৈতিক নেতাদের সম্পর্কে স্মৃতিচারণা করেছেন তিনি। কিন্তু সকলকে ছাপিয়ে গিয়েছে রাহুল সম্পর্কে তাঁর করা মন্তব্য।

কংগ্রেস নেতা সম্পর্কে ওবামা লিখেছেন, ‘রাহুল গান্ধী কিছুটা নার্ভাস, তাঁর ভাবনাচিন্তাগুলিও যেন সম্পূর্ণ সংগঠিত হয়নি৷ দেখে মনে হয়, তিনি এমন একজন ছাত্র যে শিক্ষককে খুশি করতে ভালভাবে প্রস্তুতি নিয়েছে, কিন্তু বিষয়টা সম্পর্কে সেভাবে আগ্রহী নয়৷’ এই মুহূর্তে বিজেপির দাপটে কংগ্রেস নেতা কার্যত কোণঠাসা হয়ে পড়েছেন। এমন সময় ওবামার লেখা মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

Tags

Related Articles

Back to top button