×
দেশনিউজ

আর চিনে নয়, এবার চেন্নাইতে আইফোন তৈরি করবে Apple সংস্থা

কেন্দ্রীয় সরকারের তরফে টুইট করে জানান হয়েছে, টিম কুকের অ্যাপেল ভারতেই ফোন তৈরি করবে। অ্যাপেল উইসট্রোন প্ল্যান্টে iPhone SE 2020 তৈরি করবে বলে জানা গিয়েছে।

Advertisement

চিনের সঙ্গে ভারতের সম্পর্ক বর্তমানে তলানিতে। লাদাখ সীমান্তের গালোয়ান উপত্যকায় দুই দেশের মধ্যে যে সংঘর্ষ হয় তারপরই ভারতের সঙ্গে চিনের সম্পর্কের অধঃপতন ঘটে। এবার অ্যাপেল সংস্থা iPhone 11 স্মার্টফোন অ্যাসেম্বেল করতে শুরু করেছে ভারতের চেন্নাইতে। এই কাজ শুধুমাত্র চিনেই হতো। ভারতে এই প্রকল্পটির কাজ করার কথা অনেক আগে থেকেই চলছিল। তবে এবার সমস্ত পরিকল্পনা বাস্তবায়িত হল। যা কেন্দ্রের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের ক্ষেত্রে একটি বড় জয় বলে মনে করা হচ্ছে।

Advertisement

শুধুমাত্র চেন্নাই নয়, বেঙ্গালুরুতেও গড়ে উঠতে পারে। ধাপে ধাপে উৎপাদন বৃদ্ধি করা হবে। কেন্দ্রীয় সরকারের তরফে টুইট করে জানান হয়েছে, টিম কুকের অ্যাপেল ভারতেই ফোন তৈরি করবে। অ্যাপেল উইসট্রোন প্ল্যান্টে iPhone SE 2020 তৈরি করবে বলে জানা গিয়েছে। টিম কুকের তরফে জানান হয়েছে, ভারতের বাজার ধরতে পারলে তা ক্রমে লাভজনক হবে। তবে স্বল্পমেয়াদে ভারতে বেশ অসুবিধা হচ্ছে।

ভারতে এর আগে অ্যাপেল Apple iPhone 6s, iPhone 7 ও iPhone XR উৎপাদন করেছে। তবে ভারতে ফোন তৈরি করাই অ্যাপেলের অন্যতম প্রধান কাজ। প্রসঙ্গত উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চিনের সম্পর্ক তলানিতে। আর তার ফলে আমেরিকান সংস্থা অ্যাপেল চিনের উপর থেকে ক্রমশ নির্ভরতা কমাবে তা স্পষ্ট। পীযূষ গোয়েল জানিয়েছেন, অ্যাপেলের এমন সিদ্ধান্ত মেক ইন ইন্ডিয়ার ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ। শুধু ভারত নয়, ভিয়েতনামেও উৎপাদন বৃদ্ধি করতে চায় অ্যাপেল।

Advertisement

Related Articles

Back to top button