দেশনিউজ

করোনা রুখতে নতুন পন্থা, রাজ্যে না ফিরলে দেওয়া হবে ১০ হাজার টাকা

লকডাউনের জেরে দুর্গতির শেষ নেই পরিযায়ী শ্রমিকদের। লকডাউনের ফলে তাদের কাজ নেই, অর্থের যোগান শেষ। দু মুঠো খাবার ও জুটছে না তাদের। এরফলে তারা বাড়ি ফেরার জন্য মরিয়া হয়ে উঠেছেন। কিমির পর কিমি তারা হেঁটে বাড়ি ফিরছেন। বহু শ্রমিক এর জন্য রাস্তায় মারা যাচ্ছেন কেউ বা দুর্ঘটনার কবলে পরে মরছেন। কিন্তু তবুও বাড়ি ফায়ার দুটো অন্নের জোগানের আশায় তারা বিরাট দীর্ঘ রাস্তা পায়ে হেঁটে ফিরছেন। তবে অবশেষে কয়েকদিন আগে থেকে শ্রমিকদের ফেরানোর জন্য স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

শুধু কেন্দ্র নয় , রাজ্যের পক্ষ থেকেও শ্রমিকদের ফেরানোর জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। এই শ্রমিকরা বিভিন্ন জায়গা থেকে আসার ফলে সংক্রমণের হার ও বেড়েছে। তাই সব রাজ্য শ্রমিকদের ফেরাতে চেষ্টা করলেও একমাত্র নাগাল্যান্ড তা করছে না। নাগাল্যান্ড একেবারে অন্য পন্থা ব্যবহার করছে। যা অবাক হবার মতো এবং সবার থেকে আলাদা। কি সেই পন্থা? নাগাল্যান্ডের সরকার ঘোষণা করেছে, যারা এই সময় রাজ্যে ফিরবে না, তাদের রাজ্য সরকারের পক্ষ থেকে ১০ হাজার টাকা করে দেওয়া হবে।

করোনা রুখতে নতুন পন্থা এই রাজ্যের, রাজ্যে না ফিরলে দেওয়া হবে ১০ হাজার টাকা

আসলে নাগাল্যান্ডে এখনও পর্যন্ত কোনো করোনা সংক্রমণ হয়নি। শূন্য করোনা কেস সেখানে। নাগাল্যান্ডের সরকার জানিয়েছে যে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়লে সেটাকে নিয়ন্ত্রণ করার মতো ব্যবস্থা তাদের নেই। পর্যাপ্ত কোয়ারেন্টাইন ব্যবস্থাও সেখানে নেই। তাই অন্য রাজ্য থেকে এসে সংক্রমণ ছড়ালে খুব অসুবিধা হবে। এদিকে ত্রিপুরে, মনিপুর, আসাম সব রাজ্যগুলিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাই শূন্য করোনা কেসের স্ট্যাটাস বজায় রাখতেই এই অভিনব পন্থা নিয়েছে নাগাল্যান্ড সরকার।

Related Articles

Back to top button