×
জীবনযাপনসৌন্দর্য

Men Skin Care Tips: গরমে এই ৫টি কাজ করা উচিৎ পুরুষদের, মুখ হবে ঝকঝকে

Advertisement

নারী হোক বা পুরুষ, গোটা মানব জাতি চায় সুন্দর চেহারা ও সৃজনশীল ভাবে নিজেকে ধরে রাখতে। এ জন্য মানুষ নানান প্রতিকার ও চেষ্টা করে। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, নারীদের মতো পুরুষদেরও ঋতু অনুযায়ী ত্বকের যত্ন নেওয়া উচিত, কারণ পুরুষদের ত্বকের ছিদ্র নারীদের তুলনায় বড় হয়, এমন পরিস্থিতিতে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বিশেষ করে গরমের মৌসুমে পুরুষদের তাদের ত্বকের বিশেষ যত্ন নেওয়া উচিত। আশুন জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ ত্বকের যত্নের টিপস।

Advertisement

গ্রীষ্মে পুরুষদের মুখের কি কি প্রকারে যত্ন নেওয়া যায়:-

১) দিনে দুবার মুখ ধোয়া:-
যাদের ত্বক তৈলাক্ত, তারা অবশ্যই দিনে অন্তত দুবার মুখ পরিষ্কার করবেন। এর জন্য ভালো মানের ক্লিনজার বা ফেস ওয়াশ ব্যবহার করা যেতে পারে। শুধু মনে রাখবেন মুখে সাবান ঘষবেন না এবং মুখ ভালো করে ধুয়ে ফেলুন, এতে ছিদ্রে উপস্থিত ময়লা পরিষ্কার হতে পারে।

Advertisement

২) টোনার ব্যবহার করুন:-
ত্বক বিশেষজ্ঞরা বলছেন, পুরুষদের ত্বক নারীদের তুলনায় অনেক বেশি মোটা এবং টানটান হয়, তাই তাদের উচিত অ্যাস্ট্রিনজেন্ট বা গ্লাইকোলিক অ্যাসিডের (জিএ) মতো টোনার ব্যবহার করা। এই ধরনের টোনার আপনাকে ত্বকের ছিদ্র পরিষ্কার রাখতে সাহায্য করতে পারে।

৩) স্ক্রাবিংও প্রয়োজনীয়:-
গরমের মৌসুমে ত্বকের স্ক্রাবিং খুবই জরুরি। এটি ত্বক থেকে মৃত কোষ দূর করে। পুরুষদের সাধারণত প্রতি 3 দিনে একবার গভীর এক্সফোলিয়েশনের জন্য স্ক্রাব করা উচিত, যা ত্বকে একটি প্রাকৃতিক আভা এনে দেয়।

৪) ময়েশ্চারাইজড রাখা খুবই গুরুত্বপূর্ণ:-
ত্বককে ময়েশ্চারাইজড রাখার জন্য, গরমে সবসময় হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত, এটি ত্বককে ময়েশ্চারাইজ রাখে, সেই সাথে বলি রেখা দেখা দেবার সম্ভাবনাও কমায়। এ ছাড়া ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বকের দাগ, শুষ্কতা এবং ব্রণের সমস্যাও কম হয়।

৫) সানস্ক্রিন ব্যবহার করুন:-
আজকাল প্রখর রোদ ত্বকের উজ্জ্বলতা কেড়ে নেয়। এটি এড়াতে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। অনেক পুরুষ সানস্ক্রিন ব্যবহার করেন না, তারা বিশ্বাস করেন যে এটি তাদের ত্বকে প্রভাব ফেলবে না, তবে জেনে রাখুন যে সানস্ক্রিন লাগালে আপনার ত্বক সূর্যের রশ্মি থেকে সুরক্ষিত থাকে। গ্রীষ্মে, প্রতি 2 ঘন্টা পর সানস্ক্রিন লাগান, যাতে আপনার ত্বক সুরক্ষিত থাকে।

Related Articles

Back to top button