দেশনিউজ

‘Unlock 5’-এ কী কী বিষয়ে পাওয়া যাবে ছাড়, জানুন

নয়াদিল্লি: আগামী ১ অক্টোবর থেকে সারাদেশে শুরু হতে চলেছে ‘আনলক ফাইভ’। যদিও আনুষ্ঠানিকভাবে এখনও পর্যন্ত এ বিষয়ে কোনওরকম শর্তাবলী ঘোষণা করেনি কেন্দ্রীয় সরকার, তবুও করোনা পরিস্থিতির মধ্যে নিউ নর্ম্যালের মধ্য দিয়ে দেশবাসী জীবনের স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে। আর এমন সময় ‘আনলক ফাইভ’-এ কী কী শর্তাবলী প্রযোজ্য থাকে, সেদিকেই তাকিয়ে আছে গোটা দেশ। এরই মধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শনিবার ঘোষণা করে দিয়েছেন যে, রাজ্যের সমস্ত সিনেমা হল, নাট্যমঞ্চ আগামী ১ অক্টোবর থেকে খোলা হবে। এমনকি যাত্রা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের ক্ষেত্রেও ছাড় দিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের মত ‘আনলক ফাইভ’-এ গোটা দেশ জুড়ে পাওয়া যাবে এই ছাড়। এই প্রশ্নই এখন সকলের মাথায় ঘুরপাক খাচ্ছে। যদিও মনে করা হচ্ছে পর্যটন ও শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি দেশ জুড়ে সিনেমা হলগুলি খোলার ক্ষেত্রে একটা ছাড় পাওয়া যাবে ‘আনলক ফাইভ’-এ

আরো পড়ুন :  আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা, যেসব জেলায় ঝেঁপে নামবে বৃষ্টি

এবার এক নজরে দেখে নিই, কোন কোন বিষয়ে ছাড়পত্র পাওয়া যেতে পারে।….

প্রথমেই রাজ্যের মত দেশ জুড়ে সিনেমা হলগুলি খোলার ক্ষেত্রে ছাড়পত্র মিলতে পারে। দ্বিতীয়ত দেশ জুড়ে পর্যটন ব্যবসার ক্ষেত্রে একটা ছাড়পত্র দেওয়া যেতে পারে। গত ২১ সেপ্টেম্বর থেকে নবম ও দ্বাদশ শ্রেণীর স্কুলের পঠন-পাঠন শুরু হলেও এখনও পর্যন্ত প্রাথমিক স্তরে স্কুলের ক্লাস শুরু হয়নি। ‘আনলক ফাইভ’-এ তা শুরু হবে না বলেও মনে করা হচ্ছে। তবে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ক্লাস ‘আনলক ফাইভ’-এ শুরু হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরো পড়ুন :  প্রবল শীতেও চিনকে টক্কর দিতে ভারতীয় সেনাকে দেওয়া হবে বিশেষ প্রস্তুতি

প্রসঙ্গত, গতকাল, রবিবার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ক্লাস শুরুর ব্যাপারে আলোচনা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে ইউজিসির গাইডলাইন মেনে আগামী ২ নভেম্বর থেকে ক্লাস শুরু করা সম্ভব নয়। কারণ, সেই সময়ে উৎসবের মরশুম থাকবে। তাই উৎসব শেষে ক্লাস শুরু করার অনুরোধ করা হবে মুখ্যমন্ত্রীকে। সব মিলিয়ে ‘আনলক ফাইভ’-এ আর কী কী ছাড় পাওয়া যায়, সেটাই এখন দেখার।

আরো পড়ুন :  ভারতে করোনা সংক্রমণ ৭২ লক্ষ, পুজোর আগে চিন্তা বাড়ল আমজনতার

Related Articles

Back to top button