×
Today Trending Newsনিউজরাজ্য

কবে থেকে শুরু মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা? দিনক্ষন ঘোষণা আগামীকাল

বৈঠকের পর জানানো হয় মাধ্যমিক শিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ একসাথে বুধবার দুপুর ২টো নাগাদ পরীক্ষার দিনক্ষণ জানিয়ে দেবে

Advertisement

পরীক্ষার্থী এবং পাশাপাশি অভিভাবকদের এখন একটাই চিন্তার বিষয়, ঠিক কবে থেকে চালু হবে উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষা। আর জীবনের সবথেকে প্রথম এবং বড় দুটি পরীক্ষার সময়সূচী কিরকম হবে। এই নিয়ে আজ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক হলো মাধ্যমিক শিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতির।

Advertisement

সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হলো বুধবার দুপুর ২টো নাগাদ পর্ষদ এবং সংসদ একসাথে তাদের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে দেবে। আগেই রাজ্যের তরফ থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল করোনাভাইরাস পরিস্থিতি থাকার কারণে জুলাই মাসে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা এবং আগস্ট মাসে হবে মাধ্যমিক পরীক্ষা। উচ্চ মাধ্যমিক পরীক্ষা মাধ্যমিকের আগে হচ্ছে এই ঘটনা অত্যন্ত বিরল। কিন্তু করোনা আবহের কারণে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে রাজ্য সরকার।

কিছুদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দেন, জুলাই মাসের শেষের দিকে উচ্চমাধ্যমিক এবং আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। এছাড়াও খানিকটা দিনক্ষণ তিনি বলে দিয়েছিলেন। তিনি বলেছেন পরীক্ষার্থীদের অর্ধেক নম্বরের পরীক্ষা দিতে হবে এবং সময় থাকবে তিন ঘণ্টার জায়গায় দেড় ঘন্টা।

Advertisement

এছাড়া মুখ্যমন্ত্রী ঘোষণা করে দিয়েছিলেন, উচ্চমাধ্যমিকে শুধু ১৫টি আবশ্যিক বিষয় এর উপর পরীক্ষা নেওয়া হবে, বাকি ঐচ্ছিক বিষয় এর পরীক্ষা স্কুল থেকে নেওয়া পরীক্ষার ভিত্তিতে দেওয়া হবে। অন্যদিকে মাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেছিলেন, মাধ্যমিকের ৭টি মূল বিষয়ের পরীক্ষার নিজের স্কুলে নেওয়া হবে। বাকি যে কয়টি বিষয় থাকবে তার নম্বর স্কুল ভিত্তিক পরীক্ষার উপরে নির্ভরশীল থাকবে। পরীক্ষার্থীদের ৯০ এর জায়গায় ৪৫ নম্বরের উত্তর লিখতে হবে। ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক প্রায় সম্পন্ন হয়ে গিয়েছে বললেই চলে। কিন্তু এখনো পর্যন্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কিংবা মাধ্যমিক শিক্ষা পর্ষদের সভাপতি কেউই সংবাদমাধ্যমকে কিছু বলতে রাজি নন।

Related Articles

Back to top button