×
Today Trending Newsকলকাতানিউজরাজ্য

কবে থেকে ছুটবে লোকাল ট্রেন? ইঙ্গিত দিল রেল

Advertisement

করোনা ভাইরাসের বাড়বাড়ন্ত দেখে গত ৫মে থেকে পশ্চিমবঙ্গে বন্ধ করা হয়েছিল লোকাল ট্রেন পরিষেবা। এতদিন পর্যন্ত সেই লোকাল ট্রেন পরিষেবা একেবারে বন্ধ রয়েছে। মাঝখানে আবার ১৬ মে থেকে শুরু হয়েছিল রাজ্য জুড়ে কার্যত লকডাউন। আগামী ১৫ জুন পর্যন্ত এই কার্যত লকডাউন চলবে বলে জানিয়ে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। কিন্তু তার মাঝেই চিন্তা বাড়াচ্ছে রেল পরিষেবা।

Advertisement

সারাদিনে হাতে গোনা মাত্র কয়েকটি ট্রেন চলছে রেল কর্মীদের জন্য। তার পাশাপাশি স্টাফ স্পেশাল ট্রেন চালানো হচ্ছে যারা অফিসকর্মী, ব্যাঙ্ক কর্মী এবং স্বাস্থ্য কর্মী রয়েছেন তাদের জন্য। সাধারণ মানুষ বর্তমানে ট্রেনে উঠতে পারছেন না। পূর্ব রেলওয়ে জানিয়ে দিয়েছে করোনা সংক্রমণ এত হারে বেড়ে গিয়েছে এই মুহূর্তে এত পরিমান ট্রেন চালানো সম্ভব নয়। কিন্তু অন্যদিকে আবার, আশার আলো জাগাচ্ছে রাজ্যজুড়ে করোনা সংক্রমনের গ্রাফ যা বিগত বেশ কয়েকদিনে অনেকটা নিম্নমুখী বলা চলে।

এখন সকলের মনে একটাই প্রশ্ন, কবে থেকে এই বিধিনিষেধ থেকে ছুটি মিলবে? কবে থেকে চালু হবে রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা। এই নিয়ে বক্তব্য রাখলেন রেল বোর্ডের চেয়ারম্যান সুনিত শর্মা। তিনি বললেন, বর্তমানে পূর্ব রেলওয়ে পশ্চিমবঙ্গের রেল পরিষেবা চালু করার জন্য পুরোপুরি ভাবে প্রস্তুত হয়ে গেছে। নির্বাচনের পরে করোনা সংক্রমনের বাড়বাড়ন্ত দেখে রাজ্য সরকার আবেদন জানিয়েছিল রেল পরিষেবা বন্ধের। সেই সময় রেলের কাছে পর্যাপ্ত ব্যবস্থাপনা না থাকার কারণে বন্ধ করতে হয়েছিল পরিষেবা। কিন্তু এখন রেল পুরোপুরি ভাবে প্রস্তুত তাই যবে থেকে রাজ্য সরকার ঘোষণা করবে তবে থেকে চালু হয়ে যাবে রেল পরিষেবা। অবশ্যই এই কার্যত লকডাউন কেটে গেলে তারপরেই শুরু হবে রেল পরিষেবা। পাশাপাশি পূর্ব রেলওয়ে জানিয়ে দিয়েছে, রেল পরিষেবা চালু হলেও সম্পূর্ণরূপে করোনাভাইরাস বিধি মেনে চলবে ট্রেন।

Advertisement

অন্যদিকে রাজ্যে লোকাল ট্রেন বন্ধ হবার কারণে সড়ক পথে শাকসবজি এবং আনাজপাতি আনার জন্য অনেক বেশি খরচ করতে হচ্ছে। তার সঙ্গে লাগামছাড়া মূল্যবৃদ্ধি শুরু হয়েছে পেট্রোল এবং ডিজেলের। এই কারণে জিনিসপত্রের দাম আকাশছোঁয়া হয়ে পড়েছে। এই মুহূর্তে যদি ট্রেন পরিষেবা চালু হয় তাহলে বাজারদর কমতে পারে বলে মনে করছে আমজনতা। তাই সাধারণ মানুষের অনেকেরই ইচ্ছা, লকডাউন খুলে গেলে যেনো ট্রেন পরিষেবা স্বাভাবিক করে দেওয়া হয়।

বুধবার রেল কর্তৃপক্ষ যে তথ্য দিয়েছে সেখানে থেকে দেখা যাচ্ছে, এই মুহূর্তে দেশজুড়ে প্রতিদিন ৮০৯ টি স্পেশাল যাত্রীবাহী মেল এবং এক্সপ্রেস ট্রেন চলছে। এছাড়াও ২৬টি অতিরিক্ত ট্রেন চালানো হচ্ছে ভারতীয় রেলওয়ে তরফ থেকে। তাই বাংলায় আবার রেল পরিষেবা চালু করার জন্য পূর্ব রেলওয়ে একদম প্রস্তুত, শুধুমাত্র অপেক্ষা রাজ্য সরকারের সবুজ সংকেতের।

Related Articles

Back to top button