×
জীবনযাপনসৌন্দর্য

Skin Care Tips: লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করুন, দূর হবে ব্রণও

Advertisement

আজকাল দূষণ ও আর্টিফিসিয়াল মেকআপ ব্যাবহারের জন্যে মুখে অনেক ধরনের সমস্যা দেখা দিয়েছে। এই সব দূর করতে অনেকে অনেক থেরাপি বা ব্যয় বহুল কসমেটিক প্রোডাক্টস ব্যাবহার করে থাকেন। তবে অনেক ক্ষেত্রে উপকরের বদলে উল্টো অপকার হতে দেখা যায়। আমাদের প্রকৃতিতেই অনেক উপাদান আছে যা আমাদের সুন্দর ও সৃজনশীল রাখতে সাহায্য করে, তেমন এ একটি প্রাকৃতিক ভেষজ হলো লেবু।

Advertisement

ব্ল্যাকহেডসই মুখকে অসুন্দর করতে যথেষ্ট। কিন্তু এর সঙ্গে হোয়াইটহেডসের সমস্যাও হতে পারে। যার কারণে মুখের ত্বক আলগা হতে শুরু করে। কিন্তু লেবু ব্যবহার করে ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দুটোই দূর করা যায়। আসুন জেনে নিই ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করতে লেবুর ব্যবহার কি করে করা যায়।

ব্ল্যাকহেডস দূর করার উপায়:

Advertisement

আমাদের ত্বকে অনেক সিদ্র থাকে আর দূষণ, ধুলো, ময়লা জমে তাতেই ব্ল্যাকহেডস এর সৃষ্টি হয়। লেবু ব্যবহার করে ময়লায় আটকে থাকা ছিদ্রগুলি খোলা যায় এবং তারপরে তা পরিষ্কার করা যেতে পারে। যার কারণে ব্ল্যাকহেডস আর দেখা দেওয়ার সুযোগ পাবেনা। ব্ল্যাকহেডস দূর করতে ১ চা চামচ বেকিং সোডা এবং আধা চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি নাকে লাগিয়ে শুকাতে দিন। পেস্ট শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে তুলে ফেলুন।

হোয়াইটহেডস দূর করতে লেবুর ব্যবহার:-

ত্বকের সিবাম উৎপন্নকারী গ্রন্থিটি যখন ফুলে যায়, তখন হোয়াইটহেডস তৈরি হতে শুরু করে। হোয়াইটহেডস দূর করতে এইভাবে লেবুর ব্যবহার করতে পারেন। সম পরিমাণ লেবুর রস ও জল নিয়ে আঙুল দিয়ে হোয়াইটহেডস-এ লাগান। তারপর হালকা হাতে ম্যাসাজ করুন এবং প্রায় ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

এখানে বলা পদ্ধতিগুলো কোনো সাইন্টিফিক রিসার্চ এর দাবি নয়, এটি সুদু মাত্র ঘরিয়া উপায়। বিশদ জানতে অথবা পুরো চিকিৎসা করানোর জন্যে ডক্টরের পরামর্শ নিন।

Related Articles

Back to top button