নিউজরাজ্য

কবে থেকে কলকাতায় জাঁকিয়ে পড়বে শীত, কি জানালো আলিপুর আবহাওয়া দপ্তর?

এখনো পর্যন্ত কলকাতায় সেরকমভাবে শীত পড়ার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস

×
Advertisement

আবারো শুরু হবে পশ্চিমবঙ্গে পারদ পতন। আগামী ২২ নভেম্বর থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় পারদ পতন শুরু হবে বলে জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আর এইরকম আবহাওয়া আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গের আবহাওয়া স্বাভাবিকের নিচে থাকবে বলেই জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী কয়েক দিন পশ্চিমবঙ্গের পশ্চিম দিকের বেশ কিছু জেলা যেমন পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপমাত্রা অন্যান্য জেলার থেকে তুলনায় অনেকটা কম থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

তবে উত্তরবঙ্গে কিংবা দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিনের বৃষ্টির সম্ভাবনা তেমন একটা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। তবে সকালের দিকে হালকা কুয়াশা থাকবে এবং কোথাও কোথাও শিশির পড়বে এই সমস্ত বেশ কিছু জেলায়। আগামী সপ্তাহে কলকাতার তাপমাত্রা নিম্নমুখী থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। ডিসেম্বর মাসে তাপমাত্রার পারদ পতন ঘটবে কলকাতায়। তবে কলকাতায় কবে থেকে জাকিয়ে শীত পড়বে সেই নিয়ে এখনো পর্যন্ত কোন সদুত্তর দেয়নি আলিপুর আবহাওয়া দপ্তর।

প্রাথমিকভাবে আবহাওয়াবিদরা বলছেন, আগামী ১৫ই ডিসেম্বর থেকে কলকাতায় জাকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে। তবে আজ রবিবার দিনের আকাশ খানিকটা মেঘলা থাকবে এবং বেশ কিছু জায়গায় আবহাওয়া কিছুটা হলেও অন্যদিনের থেকে গরম থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। মেঘলা থাকার কারণে শীত তেমন একটা অনুভূত হবে না কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায়। তবে পরে অবশ্য মেঘমুক্ত আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। সে কারণে, আগামীকাল থেকে আবারো শীতল আবহাওয়া অনুভূত হবে কলকাতায় এবং কলকাতার আশেপাশের বেশ কিছু এলাকায়।

Advertisement

রবিবার কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং ১৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। গতকাল অর্থাৎ শনিবার কলকাতা এবং আশেপাশের এলাকায় সর্বাধিক তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। এই দুটি তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।

Related Articles

Back to top button