ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিদেশনিউজ

Job Loss Insurance: চাকরি চলে গেলেও পাবেন বীমা কভার, জেনে নিন জব লস বীমার ব্যাপারে

চাকরি যাওয়া কোনো মানুষের মানসিক ও আর্থিক দিক থেকে একটি বড়ো আঘাত

×
Advertisement

চাকরি থেকে ছাঁটাই হলো মানসিক ও অর্থনৈতিক স্বাস্থ্যের জন্য একটি বড় আঘাত। অনেক ক্ষেত্রে ছাঁটাই হলে অনেক মানুষ অবসাদে ডুবে যান। হোম লোনের ইএমআই, বাড়ি ভাড়া, স্কুলের ফি এবং দৈনন্দিন খরচ মেটাতে চাকরির অত্যন্ত প্রয়োজন। চাকরি হারানোর ক্ষেত্রে সঞ্চয়ই প্রথম ক্ষতিগ্রস্ত হয়। তাই, চাকরি হারানোর বীমা আপনার জন্য একটি বড় সহায়তা হতে পারে চাকরি হারানোর সময়ে। এই বীমা চাকরি হারানোর সম্ভাব্য ঝুঁকির জন্য ক্ষতিপূরণ দিয়ে থাকে। পাশাপাশি, আর্থিক ক্ষেত্রে সাময়িক স্বস্তিও দেয় এই বীমা। চাকরি হারানোর বীমা স্বাস্থ্য আসলে জীবন বীমারই একটু মডিফাইড রূপ।

Advertisements
Advertisement

নেই আলাদা কোনো পলিসি

Advertisements

ভারতে চাকরি যাওয়ার জন্য আলাদা করে কোনো পলিসি নেই। অন্য একটি বীমা পলিসির অতিরিক্ত সুবিধা হিসাবে এটি যোগ করতে পারেন আপনি। এই পলিসি একধরনের রাইডার পলিসি। তবে, রাইডার কভারের জন্য আপনাকে আলাদাভাবে অর্থ প্রদান করতে হবে। সাধারণ, স্বাস্থ্য এবং মেয়াদী জীবন বীমার সঙ্গে এই পলিসি পেতে পারেন। এই বীমার অধীনে, পলিসি ধারক যদি তার চাকরি হারায়, বীমা কোম্পানি তাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য আর্থিক সহায়তা দেয়। এছাড়া ঘরের খরচ চালাতে আপনি দ্বিতীয় আয়ের উৎসও পেতে পারেন।

Advertisements
Advertisement

নির্দিষ্ট পরিস্থিতিতে চাকরি হারানোর বীমা পাওয়া যায় না। আপনি যদি প্রতারণা, দুর্নীতি বা অন্য কোনো প্রতারণা বা অভিযোগের কারণে আপনার চাকরি হারিয়ে থাকেন, তাহলে আপনি এই বীমার সুবিধা পাবেন না। অন্যদিকে, যদি আপনি প্রবেশনকালীন সময়ে আপনার চাকরি হারান, তাহলে আপনি এই বীমার সুবিধা পাবেন না। এ ছাড়া, আপনার চাকরি চুক্তির ভিত্তিতে বা অ্যাডহক ভিত্তিতে হলেও আপনি এর সুবিধা পাবেন না। এমন পরিস্থিতিতে, বীমা নেওয়ার আগে, সমস্ত শর্তগুলি মনোযোগ সহকারে পড়ুন এবং ভালভাবে পরীক্ষা করুন।

বীমা দাবি করার জন্য, আপনাকে চাকরির সময় কোম্পানির থেকে প্রাপ্ত সমস্ত নথি বীমা কোম্পানিকে দিতে হবে। বীমা সংস্থাটি এই নথিগুলিকে তদন্ত করবে। যদি সমস্ত শর্তাবলী পূরণ করা হয় তবেই আপনি নিজের দাবি অনুযায়ী টাকা পাবেন।

Related Articles

Back to top button