Categories: দেশনিউজ

Train Ticket Booking: ট্রেনের টিকিট বুকিংয়ের জন্য এই বিশেষ কৌশলটি অনুসরণ করুন, আপনি অবিলম্বে নিশ্চিত টিকিট পাবেন

Advertisement

Advertisement

দূরের গন্তব্যে যাতায়াতের জন্য বহুমানুষ যাতায়াতের মাধ্যম হিসাবে ব্যবহার করে থাকেন ট্রেনকে। তবে অনেক সময়ে দূরপাল্লার ট্রেনে টিকিটের নিশ্চয়তা পাওয়া যায় না। সেক্ষেত্রে বেশিরভাগই ট্রেনে উঠে বসার জায়গার জন্য টিটিকে বারবার অনুরোধ করে থাকেন। তবে এবার এই অনুরোধের পর্ব শেষ। এখন থেকে একটি অ্যাপ্লিকেশনের সূত্র ধরেই চলন্ত ট্রেনেই খুঁজে নিতে পারবেন নিজেদের বসার জায়গা।

Advertisement

আইআরসিটিসি অ্যাপ-
অগ্রসর প্রযুক্তির যুগে অনলাইনে ট্রেনের টিকিট বুক করা উন্নতির একটা অংশ। আগের মত এখন ট্রেনের টিকিট কাটার জন্য স্টেশনগুলিতে দীর্ঘ লাইন পড়ে না। তা লোকাল ট্রেনের টিকিট হোক কিংবা দূরপাল্লার। আগের মত ভিড় কোন কাউন্টারেই আর হয় না। বর্তমানে প্ল্যাটফর্মে থেকেও অনলাইনে টিকিট কাটার সুবিধা রয়েছে। বর্তমানে অনলাইন টিকিট বুকিংয়ের ক্ষেত্রে আইআরসিটিসি অ্যাপটি বহুল ব্যবহৃত।

Advertisement

এই নির্দিষ্ট অ্যাপটির মাধ্যমে ট্রেনের টিকিট বুকিং করার পাশাপাশি বাস ও প্লেনের টিকিটও বুক করা যায়। এমনকি এই অ্যাপের সূত্র ধরে নির্ধারিত ষ্টেশনে নিজের খাবার অর্ডারও করা যায়। পাশাপাশি কোনো নির্দিষ্ট ট্রেনে কটা সিট ফাঁকা রয়েছে! সেটিও এই অ্যাপের মাধ্যমেই দেখা সম্ভব।

Advertisement

আইআরসিটিসি অ্যাপে ট্রেনের ফাঁকা সিট দেখার পদ্ধতি-
১) প্রথমে আইআরসিটিসি অ্যাপটি নিজের ফোনে নামিয়ে নিতে হবে।
২) এই অ্যাপ্লিকেশনে ঢুকে ‘ট্রেন’এ ক্লিক করতে হবে।
৩) এরপর ‘চ্যাট ভেকেন্সি’তে ক্লিক করতে হবে।
৪) এরপর যে ট্রেনে আসন পেতে চান সেই ট্রেনের নাম ও নম্বর লিখতে হবে।
৫) বোর্ডিং স্টেশনের নামও লিখতে হবে।
৬) এরপর যদি ঐ ট্রেনে কোন ফাঁকা সিট থাকে, তবে সেটি স্ক্রিনেই চলে আসবে।
৭) সেই ফাকা সিট কিভাবে নিজের জন্য বুক করবেন! তার বিবরণও চলে আসবে স্ক্রিনেই। টিটির সহায়তা নিতে হবে? নাকি এই অ্যাপ্লিকেশনের সূত্র ধরেই সেই সিট নিজের নামে বুক করা যাবে? সেইসমস্ত তথ্যই চলে আসবে স্ক্রিনে।
৮) এই অ্যাপ্লিকেশনের একটি বড় সুবিধা হল টিকিট কাটার জন্য এই অ্যাপে আলাদা করে কোনো অ্যাকাউন্ট খুলতে হবে না। এই অ্যাপে লগইন না করলেও এটি কাজ করবে।