দেশনিউজ

চিনের নতুন চাল, স্যাটেলাইট ইমেজে ধরা পড়লো সেই ছবি

Advertisement

একাধিক সামরিক বৈঠকের পর লাদাখ থেকে সেনা সরাতে রাজি হয়েছিল চীন। সেইমতো লাদাখের বিতর্কিত এলাকা গুলি থেকে সেনা সরানোও শুরু করে দিয়েছিল ভারত, চীন উভয়পক্ষই। কিন্তু সম্প্রতি একটি স্যাটেলাইট ইমেজে দেখা গেলো সম্পূর্ণ অন্য পরিস্থিতি। স্যাটেলাইট ইমেজে পরিষ্কার দেখা গেছে, সেনা সরানো দূরে থাক বিতর্কিত প্যাংগং লেক এলাকায় সেনা বাড়াচ্ছে চীন। এমনকি ওই এলাকায় নতুন ক্যাম্প বানানোর কাজও চলছে জোর কদমে। প্যাংগং লেকে নিয়মিত ভাবে বোটে করে নজরদারিও চালাচ্ছে চীন সেনা।

গত ১৪ই জুলাই ভারত চীন দুই পক্ষের মধ্যে সামরিক স্তরে বৈঠক হয়। সেখানেই লাদাখের বিতর্কিত অঞ্চল এবং প্যাংগং লেক এলাকা থেকে সেনা সরাতে রাজি হয় চীন। গালওয়ান ঘাটির পেট্রোলিং পয়েন্ট ১৫, হটস্প্রিং, গোগরা এলাকা থেকে সেনা সরিয়েছে ভারত চীন দুপক্ষই। কিন্তু তারপরেও স্যাটেলাইট ইমেজে এই ছবি ধরা পড়েছে। প্যাংগং লেকের এলাকায় নিজেদের সেনা এবং নৌকা বাড়াচ্ছে চীন। নতুন সেনা ক্যাম্পও তৈরি করা হচ্ছে ওই এলাকায়।

বুধবার চীনা বিদেশ মন্ত্রকের তরফে দাবি করা হয়েছিল, লাদাখ সীমান্ত থেকে সেনা সরানোর কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে। কিন্তু স্যাটেলাইট ইমেজে দেখা যাচ্ছে পরিস্থিতি সম্পূর্ণ অন্যরকম। প্রসঙ্গত, চীন সেনা সরানো শুরু করলেও ভারতের তরফে প্রথম থেকেই দাবি করা হচ্ছিল চুক্তি মাফিক সীমান্ত থেকে সেনা সরায়নি চীন। স্যাটেলাইট ইমেজে দেখা যাচ্ছে প্যাংগং-এর পাঁচ ও ছয় নম্বর ফিঙ্গার এলাকায় পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে চীনা সেনা। এখন পরিস্থিতি কোনদিকে যায় সেটাই দেখার।

Tags

Related Articles

Back to top button
×
Close
Close