ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও এইভাবে অ্যাকাউন্ট থেকে ১০,০০০ টাকা তুলতে পারবেন, জানুন পদ্ধতি

এই অ্যাকাউন্টে আপনার টাকা না থাকলেও আপনি ১০,০০০ টাকা অবধি তুলতে পারেন

Advertisement
Advertisement

বর্তমান সময়ে প্রত্যেকের জন্য একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার প্রয়োজনীয়তা হয়ে উঠেছে। আজকের দিনে ব্যাংক একাউন্ট সকলের একটি কাজের জিনিস। ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া আজকের দিনে দুনিয়াই অচল। UPI পেমেন্ট থেকে শুরু করে সমস্ত ক্ষেত্রে এই ব্যাংকের প্রয়োজন বেড়েছে ব্যাপকভাবে। আজকের দিনে আর কাউকে ব্যাংকে যেতে হয়না কিংবা ATM এর বাইরে লাইনে দাঁড়িয়ে থাকতে হয়না। বরং, তারা এখন মোবাইলের মাধ্যমেই সমস্ত কাজ করে নিতে পারেন। তাই এই যুগে ব্যাংক একাউন্ট থাকা সকলের জন্যই জরুরি। এছাড়াও, আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্টে আপনার টাকা সঞ্চয় করতে পারেন। জরুরী পরিস্থিতিতে, আপনি সহজেই টাকা তুলতেও পারেন।

Advertisement
Advertisement

কিন্তু, অনেকেই এমন আছেন, যারা ভারতের ব্যাংকের এই মিনিমাম অ্যাকাউন্ট ব্যালেন্স বিষয়টির সাথে ঠিক করে মানিয়ে নিতে পারেননি। তাই, তাদের জন্যই আনা হয়েছে একটি জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্ট আপনার সমস্ত প্রয়োজনকে পুরো করবে। তবে এই অ্যাকাউন্টের প্রধান বিশেষত্ব হলো এই একাউন্টে কোনরকমের ব্যালেন্স আপনাকে মেইনটেইন করতে হবেনা। অর্থাৎ, আপনি পুরো টাকাই তুলতে পারবেন। এর থেকেও বড় কথা, এই অ্যাকাউন্ট থেকে আপনি ১০,০০০ টাকার ফ্রি ক্রেডিট পাবেন। অর্থাৎ, এই অ্যাকাউন্ট খোলার পরে, অ্যাকাউন্টে শূন্য ব্যালেন্স থাকলেও আপনি ১০,০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন।

Advertisement

এই প্রকল্পের বিষয়ে সরকারের লক্ষ্য হল আরও বেশি সংখ্যক লোককে ব্যাঙ্কিংয়ের সিস্টেমের সাথে যুক্ত করা, যাতে তারা সহজেই তাদের চাহিদা পূরণ করতে পারে। সরকারের এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী জন ধন যোজনা প্রকল্প। আপনি যদি এই অ্যাকাউন্টটি না খুলে থাকেন তবে অবিলম্বে এই অ্যাকাউন্ট খুলুন। আসলে, এই স্কিমের অধীনে ভারত সরকার শূন্য ব্যালেন্স থাকলে অ্যাকাউন্ট থেকে ১০ হাজার টাকা পর্যন্ত তোলার সুযোগ দিচ্ছে। তাই দ্রুত এই স্কিমের সুবিধা নিন।

Advertisement
Advertisement

সরকারের জন ধন অ্যাকাউন্টের অধীনে, আপনার অ্যাকাউন্টে শূন্য ব্যালেন্স থাকলে, আপনি ১০,০০০ টাকা পর্যন্ত ঋণ নিতে পারেন। এছাড়াও এতে RuPay ডেবিট কার্ডের সুবিধাও দেওয়া হয়েছে, যার সাহায্যে আপনি অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলন করতে এবং যে কোনও জায়গায় কেনাকাটা করতে পারেন।

এই স্কিমের অধীনে খোলা অ্যাকাউন্টে ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা বীমা কভার এবং ৩০ হাজার টাকার জীবন বীমা কভার পাওয়া যায়। এর পাশাপাশি, জমার পরিমাণের উপর সুদও পাওয়া যায়। এর সাথে, ১০,০০০ টাকার ওভারড্রাফ্ট সুবিধাও রয়েছে। যেকোনো ব্যাঙ্কে এই অ্যাকাউন্ট খোলা যাবে। তার পাশাপাশি, এই অ্যাকাউন্ট ন্যূনতম ব্যালেন্সও বজায় রাখে না।

কে খুলতে পারেন প্রধানমন্ত্রী জন ধন যোজনার এই অ্যাকাউন্ট?

আপনাদের জানিয়ে রাখি, ১০ বছর বা তার বেশি বয়সের লোকেরাও প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে এই অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি যদি এই অ্যাকাউন্টটি খুলতে চান তবে আপনি আপনার পাশের যে কোনও ব্যাঙ্কে গিয়ে এই অ্যাকাউন্ট খুলতে পারেন।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা অ্যাকাউন্ট খুলতে প্রয়োজনীয় নথি

এই অ্যাকাউন্ট খুলতে, আপনাকে আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স সহ KYC সম্পূর্ণ করতে হবে। এই অ্যাকাউন্ট খোলার জন্য কোন ধরনের চার্জ লাগবে না। ১০ বছর বা তার বেশি বয়সের যে কোনও ব্যক্তি এই অ্যাকাউন্ট খুলতে পারেন। ফলে, সবার জন্যই এই অ্যাকাউন্টের সুবিধা নিয়ে এসেছে ভারত সরকার।

Advertisement

Related Articles

Back to top button