দেশনিউজ

হারে হারে টের পাবে চীন, ভারতীয় বায়ুসেনার হাতে এবার অত্যাধুনিক অ্যাপাচে ও চিনুক হেলিকপ্টার

২২টি অ্যাপাচে ফাইটার হেলিকপ্টার ও ২২টি চিনুক হেলিকপ্টারের জন্য বরাত দেওয়া হয়েছিল ভারতের তরফ থেকে।

লাদাখ সীমান্ত থেকে লালফৌজ পিছিয়ে গেলেও এখনো উত্তপ্ত রয়েছে এলাকা। এরই মাঝে এবার আরও শক্তিশালী হল ভারতীয় বায়ুসেনা। ভারতীয় বায়ুসেনার হাতে এল AH-64E অ্যাপাচে ও CH-47F(I) মিলিটারি কপ্টার। ২২টি অ্যাপাচে ফাইটার হেলিকপ্টার ও ২২টি চিনুক হেলিকপ্টারের জন্য বরাত দেওয়া হয়েছিল ভারতের তরফ থেকে। বিমান নির্মাণ সংস্থা বোয়িং অ্যাপাচে ও চিনুক তুলে দিল ভারতের হাতে। তবে এখনো পর্যন্ত ২২ টি অ্যাপাচের মধ্যে ৫ টি অ্যাপাচে পৌঁছেছে। এরপরই ওই সংস্থার তরফ থেকে একটি বিবৃতির মাধ্যমে জানান হয়েছে, “আমরা তোমাদের কাজে অংশীদার হতে পেরে ধন্য”।

আরো পড়ুন :  সত্যি কি আত্মরক্ষাই কারণ? শীতলকুচি কাণ্ডের পোস্টমর্টেম রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই প্রশ্নবানে বিদ্ধ সিআরপিএফ

ভারত সহ বিশ্বের মোট ১৭টি দেশ এই অ্যাপাচে হেলিকপ্টার ব্যবহার করে। মার্কিন সেনাও এই অ্যাপাচে হেলিকপ্টার ব্যবহার করে থাকে। আর এই হেলিকপ্টার লক্ষ্য বস্তুতে আঘাত হানতে জুড়ি মেলা ভার। ‘অ্যাপাচে গার্ডিয়ান’ নামেও এই হেলিকপ্টারের পরিচিতি রয়েছে। বিশ্বের আরও বিভিন্ন দেশ যেমন সিঙ্গাপুর, জাপান, ইজরায়েল, নেদারল্যান্ডস সহ ১৭টি দেশ ব্যবহার করে এই হেলিকপ্টার। এবার এই তালিকায় যুক্ত হয়েছে ভারতের নাম। আর এরফলে দেশের উত্তর-পূর্ব সীমান্তে আরও কঠোর হাতে সংঘর্ষ মোকাবিলা করতে সক্ষম হবে ভারত।

আরো পড়ুন :  আগামী ৪৮-৭২ ঘণ্টায় ঝেপে বৃষ্টি রাজ্যের এই জেলায়

এই অ্যাপাচে হেলিকপ্টারগুলি চার ব্লেডের সমন্বয়ে তৈরি। যেকোনো রকম আবহাওয়ার মধ্যে হামলা চালাতে সক্ষম এটি। এছাড়াও এই হেলিকপ্টারে রয়েছে ফায়ার কন্ট্রোল রাডার ও নাইট ভিশন সিস্টেম। যার সাহায্যে সরাসরি লক্ষ্যে আঘাত করতে পারে এই হেলিকপ্টার। এছাড়া চিনুক হেলিকপ্টারের সাহায্যে ঘন্টায় ১৭৫ মাইল গতিতে ১০ হাজার কেজি সরঞ্জাম নিয়ে উড়তে পারে। তাই বলাই বাহুল্য যে এর সাহায্যে ভারতীয় বায়ুসেনার আরও শক্তি বৃদ্ধি হল।

আরো পড়ুন :  বিধানসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর জন্য ১৫০ নাম গেল দিল্লিতে, তালিকায় আছে একাধিক তারকা

Related Articles

Back to top button