নিউজদেশ

অন্যের কনফার্ম টিকিট আপনি কিভাবে নিজের নামে করবেন? জেনে নিন রেলের এই সহজ নিয়ম

যদি অন্যের নামে কনফার্ম টিকিট থাকে

×
Advertisement

যদি অন্যের নামে কনফার্ম টিকিট থাকে তাহলে আপনি কি সেই টিকিট নিজের নামে করাতে পারেন? আসলে এই নিয়ম কিন্তু রেল নিজেই বানিয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই নিয়মের ব্যাপারে আরো বিস্তারিত। তবে এক্ষেত্রে আপনি জেনে রাখুন নিজের পরিবারের লোককে কিন্তু কনফার্ম টিকিট দিতে পারবেন আপনি। পরে নিজের পরিবারের অন্য ব্যক্তির কনফার্ম টিকিট সেই পরিবারের অন্য ব্যক্তি নিয়ে সহজে ট্রেনে সফর করতে পারবেন। এর ফলে টিকিটের খরচের অর্থ অনেকটাই কমে যেতে পারে।

Advertisement

উল্লেখযোগ্য বিষয়টা হলো পরিবারের বাবা-মা ভাই-বোন স্বামী স্ত্রীর মধ্যে এই টিকিট ট্রান্সফার করা যেতে পারে। ধরে নেওয়া যাক পরিবারের কোনো কর্তা, দিল্লি যাওয়ার জন্য একটি টিকিট কাটছেন, কিন্তু কোন কারণে তিনি সেখানে যেতে পারছেন না। সেক্ষেত্রে তাকে পুরো টিকিট ক্যানসেল করতে হচ্ছে না। সেক্ষেত্রে তার পরিবারের ছেলে-মেয়ে স্ত্রী বাবা-মা বা যে কেউ ঐ টিকিট নিয়ে ট্রেনে সফর করতে পারেন। শুধু তার টিকিট ট্রান্সফার করতে হবে।

ট্রেন ছাড়ার কমপক্ষে ২৪ ঘন্টা আগে এই টিকিট ট্রান্সফার আপনাকে করতে হবে। পাশাপাশি মাথায় রাখতে হবে কেবলমাত্র একবারের জন্যই এই টিকিট আপনি অন্যের নামে ট্রান্সফার করতে পারেন। এই টিকিট ট্রান্সফার করার জন্য প্রথমে টিকিটের একটি প্রিন্ট আউট আপনাকে বের করতে হবে। এরপর যার নামে টিকিট ট্রান্সফার করতে হবে তার আধার এবং ভোটার কার্ড নিয়ে পৌঁছে জান নিকটবর্তী অফলাইন টিকিট বুকিং কাউন্টারে। সেখানে গিয়ে ট্রান্সফারের জন্য আবেদন করুন। নূন্যতম টিকিট ট্রান্সফার করার জন্য চব্বিশ ঘন্টা সময় ভারতীয় রেলওয়েকে দিতে হবে।

Advertisement

ইন্ডিয়ান রেলওয়ে নিয়ম অনুসারে ২৪ ঘন্টা আগে এই টিকিট ট্রান্সফারের জন্য আপনাকে আবেদন করতে হবে। তবে সেক্ষেত্রে যাত্রী চাপের উপরে নির্ভর করে এই টিকিট ট্রান্সফারের ব্যাপারটা বদল হতে পারে। আবার কোন যাত্রীর টিকিট কার নামে বদল হচ্ছে সেটা কতটা জরুরি এর ওপরেও ব্যাপারটা নির্ভর করবে। তাই সে ক্ষেত্রে দুদিন অথবা তিনদিন হাতে নিয়ে তারপরেই এই ট্রান্সফারের আবেদন করলে ব্যাপারটা ভালো হবে। অন্যদিকে ব্যক্তিগত প্রয়োজন এবং বিয়ে ইত্যাদির ক্ষেত্রে যদি এই আবেদন করতে হয় তাহলে কিন্তু ৪৮ ঘণ্টার আগে এই আবেদন আপনাকে করতে হবে।

Related Articles

Back to top button