×
জীবনযাপনসৌন্দর্য

Dark Neck: ঘাড়ের কালো দাগ নিয়ে সমস্যা, জেনে নিন এই ৪টি ঘরোয়া উপায়ে কীভাবে দূর করবেন

Advertisement

গরমের দিন মানেই রোদ, প্রচুর উত্তাপ, ধুলোবালি ও ঘাম। এই সব মিলেমিশে আমাদের ত্বকের ক্ষতি করতে সক্ষম। তাই গরমের দিনে শুধু মুখে টেনিং হয় না; ঘাড়ে, হাতে, পায়ে – যে শরীরের অংশ রোদের নাগালে আসে তাতেই টেনিংর দেখা মেলে।গ্রীষ্মের সময়, ঘামের কারণে ঘাড় প্রায়শই কালো হয়ে যায়, যার জন্য আমরা বিউটি পার্লারে স্ক্রাবিং, ক্লিনজিং, ম্যাসাজ এবং ফেসিয়ালের মতো চিকিত্সা নিই। কিন্তু অনেকেই আছেন যাদের পার্লার বা স্পা-এ গিয়ে গ্রুমিং করার পর্যাপ্ত সময় নেই। ঘাড়ের কালো দাগও ঘরোয়া উপায়ে নিরাময় করা যায়। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল আপনার রান্নাঘরে রাখা কিছু জিনিসের উপযোগ। আসুন জেনে নিই ঘাড়ের কালো দাগ সারাতে কোন ঘরোয়া উপাদান ব্যবহার করা যায়।

Advertisement

এই ৪টি ঘরোয়া উপায়ে ঘাড়ের কালো দাগ হয়ে যাবে ভ্যানিশ। ঘাড়ের কালো দাগ দূর করার জন্য ৪টি টিপস মেনে কাজ করুন ও ফল দেখুন।

১) সব ধরনের সৌন্দর্য চিকিৎসায় অ্যালোভেরা জেল ব্যবহার করা হয়। আপনি সহজেই এটি কিচেন গার্ডেনে পাবেন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ অ্যালোভেরা এনজাইমকে লক করে যা ঘাড় কালো করে। এর কারণে ধীরে ধীরে ঘাড়ের কালো ভাব দূর হতে থাকে। আপনাকে যা করতে হবে তা হল প্রতিদিন অ্যালোভেরার পাতা ভেঙ্গে জেলটি বের করে ঘাড়ে ১৫ থেকে ২০ মিনিট ম্যাসাজ করতে হবে।

Advertisement

২) ঘাড়ের কালো ভাবও কমায় আপেল সিডার ভিনেগার। আপনাকে যা করতে হবে তা হল দুই টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার নিয়ে চার টেবিল চামচ পানিতে ভালো করে মিশিয়ে নিন। তারপর তুলোর সাহায্যে ঘাড়ের কালো দাগে লাগান, ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ফল শীঘ্রই দৃশ্যমান হবে।

৩) বেকিং সোডা ঘাড়ের কালো ভাব দূর করতেও সাহায্য করবে। আপনাকে যা করতে হবে তা হল দুই থেকে তিন টেবিল চামচ সোডা নিন এবং জলের সাহায্যে একটি পেস্ট তৈরি করুন। তারপর এই পেস্টটি ঘাড়ে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে ভেজা হাতে ম্যাসাজ করে পরিষ্কার করুন। এর পরে ঘাড় ময়শ্চারাইজ করতে ভুলবেন না।

৪) আলুর রস গলার কালো দাগ কমাতেও সহায়ক। এতে রয়েছে ব্লিচিং বৈশিষ্ট্য যা ঘাড়ের ত্বককে উজ্জ্বল করে তোলে। এটি প্রয়োগ করার জন্য, আপনাকে আলু ঘষুনিতে ঘষে নিতে হবে, তারপর তার রস ছেঁকে নিয়ে তুলোর সাহায্যে গলায় লাগাতে হবে। এভাবে কয়েকদিন করলে অবশ্যই ঘাড়ের কালো দাগ দূর হবে।

এই উপাদান, পরামর্শ সহ, শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করার উদ্দেশে লেখা হয়েছে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। ভারত বার্তা এই তথ্যের দায় স্বীকার করে না।

Related Articles

Back to top button