জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

মধু খেলে কি উপকার হয়? জেনে নিন কোন মানুষের খাওয়া উচিত নয়

×
Advertisement

মধু একটি প্রাকৃতিক ঔষধি। সকল আয়ুর্বেদিক চিকিৎসায় মধু ব্যাবহৃত হয়। ছোটবেলা থেকে শুনে আসছি মধু খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। মধু অনেক পুষ্টিগুণে ভরপুর এবং আমাদের শরীরের জন্য ভালো কিন্তু সবসময় তা হয় না! কিছু লোকের জন্য, মধু খাওয়া ক্ষতিকারকও হতে পারে। তো চলুন জেনে নিই কিভাবে?

Advertisement

একজন ব্যক্তি যদি সুস্থ জীবনযাপন করেন এবং নিয়মিত ব্যায়াম করেন, তবে মধু খাওয়া তার জন্য উপকারী হবে, তবে যারা স্থূলতা, ডায়াবেটিস সমস্যায় ভুগছেন তাদের জন্য মধু খাওয়া ক্ষতিকারক প্রমাণিত হতে পারে।

মধু খেলে শরীর পুষ্ট হয় এবং এতে সংক্রমণ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, তবে এক চা চামচ মধুতে 60 ক্যালোরি থাকে। এমন পরিস্থিতিতে, যদি কোনও ব্যক্তি স্থূলতার সমস্যায় ভুগে থাকেন, তবে মধু খেলে ওজন বৃদ্ধির সমস্যা বাড়তে পারে। যদিও এক চামচ বেশি প্রভাব ফেলবে না, তবে মধু অতিরিক্ত খেলে ক্ষতি হতে পারে।

Advertisement

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধু খাওয়া রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। এমন পরিস্থিতিতে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধু খাওয়া এড়িয়ে চলা উচিত।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button