Categories: দেশনিউজ

Pension Scheme: সরকার পেনশন বাড়িয়েছে, এই মাস থেকে টাকা বাড়বে

স্বাধীনতা সংগ্রামীদের পেনশন বাড়বে আগামী মাস থেকে

Advertisement

Advertisement

পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে পাঞ্জাবের ভগবন্ত মান সরকার। ভারত সরকার এবার থেকে মুক্তিযোদ্ধাদের পেনশন বাড়িয়েছে রাজ্য সরকার। এ জন্য মুক্তিযোদ্ধা কল্যাণ অধিদপ্তরের পেনশন বাড়ানোর প্রস্তাব অনুমোদন করে প্রয়োজনীয় বাজেটের সবুজ সংকেত দিয়েছে অর্থ বিভাগ। নতুন হার ১ আগস্ট, ২০২৩ থেকে প্রযোজ্য হবে। এই বৃদ্ধির ফলে ৫০০ জনেরও বেশি পেনশনভোগী উপকৃত হবেন এবং সেপ্টেম্বর থেকে তাদের অ্যাকাউন্টে ১১,০০০ টাকা পেনশন আসবে।

Advertisement

৫৪৫ জন পেনশনভোগী সুবিধা পাবেন

Advertisement

পাঞ্জাবের অর্থ, পরিকল্পনা, আবগারি ও কর মন্ত্রী হরপাল সিং চিমা বলেছেন যে মুক্তিযোদ্ধা কল্যাণ বিভাগের প্রস্তাব বিবেচনা করে অর্থ বিভাগ পেনশন বাড়ানোর জন্য প্রয়োজনীয় বার্ষিক বাজেট অনুমোদন করেছে। এই সিদ্ধান্তের ফলে ৫৪৫ জন সুবিধাভোগী সরাসরি উপকৃত হবে, যার মধ্যে স্বয়ং মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার বিধবা, অবিবাহিত এবং বেকার যুবক-যুবতীরা রয়েছে।

Advertisement

আগস্ট থেকে প্রযোজ্য নতুন হার, ১১,০০০ টাকা পেনশন অ্যাকাউন্টে আসবে

অর্থমন্ত্রী বলেছিলেন যে প্রশাসনিক বিভাগের প্রস্তাব অনুসারে, ২০২০ সালের মার্চ মাসে অর্থ বিভাগের গৃহীত সিদ্ধান্ত অনুসারে, ১ এপ্রিল, ২০২১ থেকে স্বাধীনতা সৈনিক সম্মানের পরিমাণ ৭৫০০ টাকা থেকে বাড়িয়ে ৯৪০০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এখন রাজ্য সরকার আবারও মুক্তিযোদ্ধাদের পেনশন ১৬০০ টাকা বাড়িয়েছে, তারা এখন ৯৪০০ টাকার পরিবর্তে ১১০০০ টাকা পাবে। এই সিদ্ধান্ত ১ আগস্ট, ২০২৩ থেকে কার্যকর হবে।