নিউজ

Gold Price Update: বসন্ত পঞ্চমীতে দাম কমলো সোনার, জেনে নিন ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার লেটেস্ট রেট

২৪ ক্যারেট সোনা গহনা হিসাবে তৈরি করা যায় না

Advertisement

Advertisement

নতুন বছরের শুরুতে দেশজুড়ে বিয়ের মরসুম চলছে। এই সময় সোনার চাহিদা থাকে সবচেয়ে বেশি। তাই সোনার দামেও দেখা যায় উঠানামা। গত কয়েকদিন ধরে সোনার দাম বেড়ে চলছিল। আজ বসন্ত পঞ্চমীতে দাম কমেছে এই মূল্যবান হলুদ ধাতুর। আজকের বাজারে সোনার দামে সামান্য ওঠানামা দেখা গেছে। ২২ ক্যারেট সোনার দাম গতকালের তুলনায় ১০ টাকা কমে ১০ গ্রামে ৫৭,৭৪০ টাকায় বিক্রি হচ্ছে। গতকাল ১০ গ্রামের দাম ছিল ৫৭,৭৫০ টাকা। একইভাবে, ২৪ ক্যারেট সোনার দামও ১০ টাকা কমে ১০ গ্রামে ৬২,৯৮০ টাকায় বিক্রি হচ্ছে।

Advertisement

সোনার পাশাপাশি রুপোর দামও আজ কিছুটা কমেছে। আজ এক কেজি রূপার দাম ৭৫,৪০০ টাকা, যা গতকাল ছিল ৭৫,৫০০ টাকা। আপনাদের জানিয়ে রাখি, সোনার দাম নির্ভর করে বিভিন্ন কারণের উপর যেমন আন্তর্জাতিক বাজার, মার্কিন ডলারের বিপরীতে টাকার মূল্য, চাহিদা এবং সরবরাহ ইত্যাদি। বর্তমানে আন্তর্জাতিক বাজারে সোনার দাম স্থিতিশীল থাকায় দেশীয় বাজারে ও তেমন পরিবর্তন দেখা যাচ্ছে না। প্রসঙ্গত উল্লেখ্য, ২৪ ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রূপা, দস্তা মিশিয়ে গহনা তৈরি করা হয়। যদিও ২৪ ক্যারেট সোনা বিলাসবহুল, এটি গহনা হিসাবে তৈরি করা যায় না।

Advertisement

বিশেষজ্ঞরা মনে করছেন আর কিছুদিনের মধ্যেই সোনার দাম ব্যাপক বৃদ্ধি পাবে। এই বছরের মধ্যেই সোনার দাম ৬৪ হাজার টাকা ছাড়িয়ে যেতে পারে। তাই আপনি যদি সোনা কিনতে চান তাহলে এখন থেকেই কিনে রাখলে অনেকটা লাভবান হবেন। আপনি যদি দেশের বুলিয়ন মার্কেটে সোনা কেনার পরিকল্পনা করে থাকেন, তাহলে ঘরে বসেই জানতে পারবেন সোনার বর্তমান রেট সম্পর্কে। এর জন্য আপনাকে 8955664433 নম্বরে একটি মিসড কল দিতে হবে। কিছুক্ষণ পর আপনার ফোনে মেসেজ আসবে। এতে আপনি সহজেই সোনার সর্বশেষ রেট চেক করতে পারবেন।

Advertisement