Today Trending Newsদেশনিউজ

পয়লা বৈশাখ থেকেই নিয়ম মেনে চলবে ট্রেন

×
Advertisement

২১ দিনের লকডাউন শেষ হচ্ছে ১৪ই এপ্রিল, আর ১৫ই এপ্রিল থেকেই দেশ জুড়ে ট্রেন চালানোর প্রস্তুতি নিচ্ছে ভারতীয় রেল। কিন্তু জানা যাচ্ছে ১৫ই এপ্রিল থেকে ট্রেন চললেও তা চলবে অনেক নিয়ম মেনে। অর্থাৎ আগের মতো পরিষেবা এই মুহুর্তে রেলের তরফে পাওয়া যাবেনা। জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকারের তরফে সম্পূর্ণ ভাবে অনুমতি না পেলে সম্পূর্ণ পরিষেবা রেল দেবেনা। তবে এখনো পর্যন্ত ১৫ তারিখ থেকে কতটা পরিষেবা দেবে সে বিষয়ে কিছু ঘোষণা করা হয়নি রেলের তরফে।

Advertisement

রেলের কর্তাদের কথা অনুযায়ী বেশ কিছু নিয়ম যাত্রীদের মানতে বাধ্য করা হবে। তার মধ্যে অন্যতম হলো মাস্ক পরা এবং সোশ্যাল ডিস্ট্যান্সিং বজায় রাখা। আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে যাত্রীদের শারীরিক পরীক্ষাও করা হতে পারে বলে জানা যাচ্ছে। প্রতিটি জোন থেকে রেলবোর্ডের কাছে কোন কোন ট্রেন চালানো হবে সেই নিয়ে প্রস্তাব পাঠানো হবে। রেলবোর্ডের থেকে অনুমতি পেলে তবেই ট্রেন চালানো হবে।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকারের তরফে ১৪ তারিখ লকডাউন উঠে যাচ্ছে এমন ঘোষণা আসার পরই রেলের তরফে জানানো হবে সমস্ত তথ্য। তবে রেল ১৪ তারিখ লকডাউন উঠে যাচ্ছে এই ধরে নিয়েই রেল এগোচ্ছে। রেলের কর্তাদের মতে, এখন রেলের আয়ের থেকে গুরুত্বপূর্ণ যাত্রীদের স্বাস্থ্য। যাত্রীদের নিরাপত্তার দিকেই তারা এই মুহুর্তে সবচেয়ে বেশি করে নজর রাখছে বলেই জানাচ্ছে রেল কর্তারা।

Advertisement

এই মুহুর্তে প্রতিটি জোন থেকে পরিকল্পনা করা হচ্ছে প্রথম থেকে কোন কোন ট্রেন চালানো যেতে পারে তা নিয়ে। এরপর এই তালিকা রেলবোর্ডের কাছে পাঠানো হবে, রেলবোর্ড অনুমতি দিলে তবেই চালানো হবে ট্রেনগুলি। প্রথমেই যেসব শ্রমিকরা দেশের বিভিন্ন প্রান্তে আটকে আছে তাদের নিয়ে আসার কাজ হতে পারে। তবে যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে এই মুহুর্তে ট্রেন যাবেনা বলেই জানা যাচ্ছে। এর পাশাপাশি লকডাউনের আগে রেলের তরফে যেসমস্ত নিয়ম করা হয়েছিল সেগুলো বেশ কিছুদিন চালু থাকবে বলেও জানা যাচ্ছে।

Related Articles

Back to top button