দেশনিউজ

পাতিয়ালা সার্কিট হাউসে সাংবাদিক সম্মেলনে ফের কেন্দ্রের প্রতি সরব হলেন রাহুল গান্ধী

Advertisement

কৃষি বিল নিয়ে প্রথম থেকেই সরব হতে দেখা গিয়েছে রাহুল গান্ধীকে। বেশ কয়েক দিন ধরেই দেশের বিস্তীর্ণ এলাকায় কৃষকরা কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করছেন। কয়েক দিন আগেই কংগ্রেসের কর্মীরা ইন্ডিয়া গেটের সামনে একটি ট্রাক্টরে আগুন লাগিয়ে দেন। কৃষি বিলর বিরোধিতার জন্য ওই দিন সকালে কংগ্রেস কর্মীদের একটি দল ট্রাক্টরে চেপে ইন্ডিয়া গেটের সামনে আসে।

কৃষি বিল পাশ করানো নিয়ে কোনোকিছুই বাদ যায়নি। কৃষি সংস্কার সংক্রান্ত বিল নিয়ে ঝামেলা এতটাই বাড়াবাড়ি পর্যায়ে গড়ায় যে ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণের কাছ থেকে মাইক্রোফোন ও রুল বুক নিয়ে টানাটানি করেন ডেরেক ও’ব্রায়েন।

রুল বুকে ছিঁড়ে ফেলা, ডেপুটি স্পিকারের মাইক্রোফোন ছিনিয়ে নেওয়ার চেষ্টা থেকে ওয়েলে নেমে বিরোধীদের তপ্ত স্লোগান, সবই হলো কিন্তু বিরোধীদের হারিয়ে শেষমেশ কৃষি বিল পাশ করিয়ে নেয় কেন্দ্রীয় সরকার। আর এর পরেই দেশের কৃষকরা চরম অবস্থায় পৌছায়। পাতিয়ালা সার্কিট হাউসে এক সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধী দেশের নানা সমস্যা নিয়ে কথা বলেন। মূলত কৃষকদের দুরবস্থার কথাই তিনি বলেন।

তিনি জানান, “নরেন্দ্র মোদী এই কৃষিবিল এনে কৃষকদের একেবারে ধ্বংস করে দিলেন।  মোদীজি আগেই ছোট দোকানদার ও ছোট ব্যবসায়ীদর রুট-রুজি নষ্ট করেছেন। এ বার তিনি দেশের খাদ্যসুরক্ষাকে বানচাল করে দিয়ে বড় বড় ব্যবসায়ীদের হাত শক্ত করলেন”। সব মিলিয়ে পরিস্থিতি প্রায় নাগালের বাইরে চলে যায়। আর এই অবস্থায় দাড়িয়েও এখনো রাহুল গান্ধী দেশের কৃষক সম্প্রদায়ের হয়ে লড়াই করে যাচ্ছে।

Tags

Related Articles

Back to top button