Today Trending Newsদেশনিউজরাজ্য

7th Pay Commission: ১০ দিনের মধ্যেই কেন্দ্রীয় কর্মীদের জন্য ৫৫% মহার্ঘ ভাতা, বাড়বে বেতন

২০২৪ সালের ১ জুলাই থেকে আবারও মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে। উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) ৪% থেকে ৫০% বৃদ্ধি করা হয়েছিল।

Advertisement
Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সুসংবাদ রয়েছে, কারণ ২০২৪ সালের ১ জুলাই থেকে আবারও মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে। উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) ৪% থেকে ৫০% বৃদ্ধি করা হয়েছিল। ২০২৪ সালের জানুয়ারি থেকে এই বৃদ্ধি কার্যকর বলে মনে করা হয়েছিল।

Advertisement
Advertisement

কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বাড়ানোর জন্য বছরে দুবার ডিএ সংশোধন করে, প্রথমে জানুয়ারি-জুন সময়কালে এবং দ্বিতীয়বার জুলাই-ডিসেম্বরের জন্য। পরবর্তী ডিএ বৃদ্ধি এই বছর দীপাবলির কাছাকাছি ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। তবে ২০২৪ সালের জুলাই থেকে ৫০ লক্ষেরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৮ লক্ষেরও বেশি পেনশনভোগী বকেয়া পাবেন।

Advertisement

রিপোর্ট অনুযায়ী, মোদী সরকার কর্মীদের মহার্ঘ ভাতা ৫ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে বলে আশা করা হচ্ছে। এভাবে চলতে থাকলে ডিএ বেড়ে ৫৫ শতাংশ হতে পারে। অনেক সময় ৪ শতাংশ বাড়ে। তারপরও তা বেড়ে দাঁড়াবে ৫৪ শতাংশে।

Advertisement
Advertisement

তবে জল্পনা রয়েছে যে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা (ডিএ) মূল বেতনের সাথে একীভূত করতে পারে কারণ এটি এখন পরবর্তী বৃদ্ধির পরে ৫০% ছাড়িয়ে যাবে। ২০০৪ সালে পঞ্চম বেতন কমিশনের আমলে যখন ডিএ ৫০ শতাংশের ঊর্ধ্বসীমা স্পর্শ করে, তখন কেন্দ্র এটিকে মূল বেতনের সাথে একীভূত করে। এটিই একমাত্র উদাহরণ ছিল যখন ডিএ মূল বেতনের সাথে একীভূত হয়েছিল। এরপর ষষ্ঠ বেতন কমিশন এমন কোনও সুপারিশ করেনি।

da hike

লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের পর পশ্চিমবঙ্গ সরকার রাজ্যে ১০ লক্ষেরও বেশি সরকারি কর্মচারীর মহার্ঘ ভাতা বাড়িয়েছে। ডিএ বাড়ানো হয়েছে।লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য রাজ্য বাজেটে সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন।

সিকিম সরকার তার কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর প্রস্তাবও অনুমোদন করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধি কার্যকর করা হচ্ছে। দ্বিতীয় সিকিম ক্রান্তিকারী মোর্চা সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠকে মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বৈঠকে সভাপতিত্ব করেন মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। ডিএ ৪ শতাংশ বৃদ্ধির পর সিকিমে সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বেড়ে হয়েছে ৪৬ শতাংশ।

Advertisement

Related Articles

Back to top button