নিউজপলিটিক্সরাজ্য

বিহার ভোটের ফলাফল দেখে অবাক বামেরা, ২১ এর ভোটে বাংলায় ব্যবহার করা হবে একই নীতি

×
Advertisement

সম্প্রতি বিহার বিধানসভা নির্বাচনে ৩০ টির মধ্যে ১৬ টি আসন জিতেছে বামেরা। এবার সেই একই কৌশল তারা প্রয়োগ করতে চলেছে বাংলায়। বিহার ভোটের আগে আরজেডির সাথে জোট গঠন করেছিল লাল শিবির। আর তার পরে অনেকটাই জয়ের মুখ দেখেছেন তারা। এইবার ২০২১ সালে নিজেদের আগের পর্যায় ফিরিয়ে নিয়ে যেতে চেষ্টা করবে বামেরা। সেক্ষেত্রে তারা বিহার মডেল ব্যবহার করবেন বলেই পরিকল্পনা তাদের। বঙ্গের সিপিএম জানিয়েছে যে বিহারের ফলাফলে অনেকটাই অবাক হয়েছিলেন তারা।

Advertisement

সেই অসামান্য ফলাফল তাদের বাংলা লড়াইয়ে শক্তি যোগাচ্ছে বলে দাবি করেছে সিপিএম। তাদের মতে বিহারে যে সমস্ত ইস্যুকে ভোটের আগে তোলা হয়েছিল, একই সমস্যা রয়েছে বাংলায়। কেননা বিহারের সমস্যাগুলি, বাঙলার ও সমস্যা। তবে বামেদের দেখে স্পষ্ট যে অনেকটাই পুরনো আমেজে ফিরে এসেছেন তারা। বিহার ভোটকে দেখে মনে হচ্ছে যে বামেদের ওপর আবারও অনেকটা ভরসা করছেন সাধারণ মানুষ। তবে সেই ভরসা তাদের কতটা এগিয়ে নিয়ে যেতে পারে সেটাই দেখার বিষয়।

উল্লেখ্য, প্রতিবারের মতো বিহারে নেমেছিল সিপিএম, সিপিআই এবং সিপিআইএমএল জোট। তবে অন্যবারের থেকে অনেকটা এগিয়ে থাকতে দেখা গেছে এই জোট কে। ফলে এক হয়ে লড়ার সিদ্ধান্ত অনেকটা ফলপ্রসূ হয়েছে বলে মনে করেন বাম নেতারা। ফলে বাংলাতেও একসাথে লড়বে দলগুলি। তবে প্রতিবারের মতো আলাদা লড়তে দেখা যাবে সিপিআইএমএল এবং এসইউসিআই। রিপোর্ট অনুসারে, বিহারে বাম ভোটের অনেকটাই এসেছে তরুণ ভোটারদের থেকে। সেই কারণে বঙ্গে ও তাদের টার্গেট হতে চলেছে তরুণ ভোটাররা। ইতিমধ্যেই দল পৌঁছাতে শুরু করেছে তরুণদের কাছে।

Advertisement

Related Articles

Back to top button