দেশনিউজ

এবারের লক্ষ্য অরুণাচল সীমান্ত, নজর রাখছে লাল ফৌজ

ভারত : লাদাখের একাধিক জায়গায় ভারতীয় সেনার কাছে ধাক্কা খেয়ে এবার অরুণাচলের দিকে নজর দিয়েছে লাল ফৌজ। লাদাখ, ভুটান এবার অরুণাচল প্রদেশ, ভারত-চিন সীমান্তের অন্তত চারটি জায়গার সীমান্ত বরাবর সেনা সমাবেশ করছে চিন। কিছুদিন আগেই ভুটানে প্রবেশ করার পর এদিন অরুণাচলের সাফিলা, চ্যাং জে, তুতিং, ও ফিসটালি সেক্টরে হানা দিয়েছে চিনা সেনা।

ভারত-চিন সীমানা থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে রয়েছে পিএলএ। প্রসঙ্গত, কিছুদিন আগেই প্যাঙ্গন লেকের চারপাশে ভারতীয় সেনা জওয়ানদের কড়া পাহারা থাকার কারণে ভারতীয় ভূখণ্ডে ঢুকতে ব্যর্থ হয় চিন। এরপরেই ভারতীয় সেনার তাড়া খেয়ে নিজেদের অংশে ফিরে যেতে বাধ্য হয় চিনা সেনারা।মে মাস থেকে দখল করে রাখা ফিংগার-ফোরে মঙ্গলবার প্রবেশ করে চিনা সেনারা।

মোটর বোটে চেপে ভারতীয় ভূখণ্ডের ভেতর প্রবেশ করার সাথে সাথেই তাদের তাড়া করে ভারতীয় সেনারা আর এই ঘটনার পরেই পাত তারি গুটিয়ে নিজেদের এড়িয়ায় পাড়ি দেয় চিন সেনারা। এমনকি ২০১৭ সালে এভাবেই ভুটান সীমান্তের ডোকালায় ঘাঁটি গাড়ার চেষ্টা করেছিল চিনা সেনা পরে ভারতীয় জওয়ানরা রুখে দাঁড়াতেই তারা সেখান থেকে সরে যায়। আর এই নিয়ে এখন দু দেশের মধ্যে বিবাদ চরমে।

এমনকি এসব নিয়ে কিছুদিন আগেই মস্কোয় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সম্মলনে চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়ে ফেনঘের সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং। সেখানে তাদের আলোচনার বিষয় হয় লাদাখ সীমান্তের বিবাদ। কিন্তু তারপরেও চিন একের পর এক আক্রমণের দ্বারা ক্রমাগত বুঝিয়ে চলেছে তারা শান্তি বজায় রাখতে বিশ্বাসী নয়।

Tags

Related Articles

Back to top button