জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় গুজরাটি ভাষায় প্রশ্নপত্র, প্রতিবাদী সুরে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

Advertisement

Advertisement

বর্তমান সময়ে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ছাত্রছাত্রীদের জন্য এক গুরুত্বপূর্ণ পরীক্ষা। এই পরীক্ষা দুটি ভাষায় প্রশ্নপত্র হত। এটি ইংরেজী অপরটি হিন্দি। কিন্তু জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় দুটি ভাষা ছাড়াও আরো একটি ভাষায় প্রশ্নপত্র হতে যাচ্ছে যা হল গুজরাটি। এই বিষয়ে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তত্ত্বাবধানে তৈরী হওয়া ন্যাশানাল টেস্টিং এজেন্সির নির্দেশিকা নিয়ে পশ্ন তুললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রী চরম সুরে বললেন এই সমস্যার সমাধান না হলে ব্যপক প্রতিবাদ হবে।

Advertisement

আঞ্চলিক ভাষার মধ্যে শুধু গুজরাটি কেন? এই নিয়ে প্রশ্ন তুলেছে সমস্ত রাজনৈতিক দলগুলি। বিভিন্ন প্রতিষ্ঠানে গুজরাটিদের আধিপত্য তৈরি ও উন্নতির পরিকল্পনা করছেনে অমিত শাহ ও নরেন্দ্র মোদী এই নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস।

Advertisement

আজ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি টুইট করে বলেন, “আমাদের দেশ ভারত বহু ভাষা, ধর্ম, সংস্কৃতি, গোষ্ঠীর দেশ। তাই কেন্দ্র সরকারের উচিত সকল আঞ্চলিক ভাষাকে সন্মান করা। দীর্ঘ সময় ধরে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ইংরেজী ও হিন্দি ভাষায় প্রশ্নপত্র হত, কিন্তু এবারে গুজরাটি ভাষা যোগ করা হয়েছে। যা প্রশংসনীয় নয়,” তিনি বলেন আমি গুজরাটি ভাষাকে ভালোবাসি, জয়েন্টে গুজরাটি ভাষায় প্রশ্নপত্র করা হচ্ছে, তাহলে অন্যান্য আঞ্চলিক ভাষাকে উপেক্ষা করা হচ্ছে কেন? এরপর তিনি আরও বলেন এর ঠিকঠাক সমাধান না হলে ব্যপক প্রতিবাদের সৃষ্টি হবে।

Advertisement