Today Trending Newsদেশনিউজ

কর্মচারীদের জন্য নতুন অবসরের বয়স নির্ধারণ করা হয়েছে, এখন ৫৮ বছর নয় এত বছর পর্যন্ত কাজ করতে পারবেন

কর্মচারীদের জন্য সরকারের তরফ থেকে একটা বড় আপডেট নিয়ে আসা হয়েছে

×
Advertisement

কুড়ি হাজারেরও বেশি সরকারি কর্মচারী এখন কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করছেন। সম্প্রতি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য রয়েছে একটা সুখবর। চন্ডিগড় এর কেন্দ্রীয় পরিষেবা বিধি পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই বিশেষ কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসক বনওয়াড়ি লাল পুরোহিত এবারে এই সম্পর্কে একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তথ্য অনুযায়ী এই বিজ্ঞপ্তি প্রকাশের পর এখন অবসরের বয়স হবে ৬০ বছর। কেন্দ্রীয় কর্মচারীদের বেতন স্কেল এবং মহার্ঘ ভাতা সহ শিক্ষকরা প্রতিমাসে প্রায় চার হাজার টাকা পর্যন্ত ভ্রমণ ভাতা পেয়ে যাবেন। স্কুলগুলোতে এখন থেকে উপাধ্যক্ষের পদ থাকবে। তার পাশাপাশি এই পদে নির্দিষ্ট ব্যক্তিদের নিয়োগ করা হবে শুধুমাত্র জেষ্ঠতার ভিত্তিতে। মহিলা কর্মচারী শিশু যত্নের জন্য দুই বছরের ছুটি পাবেন। তার সাথে সাথেই দুই সন্তানের বাবা-মা দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষা ভাতা পেয়ে যাবেন।

Advertisements
Advertisement

এই বিজ্ঞপ্তিটি ইতিমধ্যেই সমস্ত কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য প্রযোজ্য হয়েছে। এই কর্মীদের বেতন স্কেল এবং পরিষেবার শর্তে পরিবর্তন আনতে চলেছে এই নতুন বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তিতে প্রস্তুত করা বিভিন্ন গ্রেডের বেতন সারণি উল্লেখ করা হয়েছে। গত বছরের ২৯ মার্চ চন্ডিগড় এর কর্মচারী বিধিমালা ২০২২ এর বিজ্ঞপ্তি পরিবর্তন করেছিল কেন্দ্রীয় সরকার। ১ এপ্রিল ২০২২ থেকে কার্যকর কেন্দ্রীয় পরিষেবা বিধির সাথে প্রতিস্থাপিত হয়েছিল এই নতুন বিধি। কেন্দ্রীয় কর্মচারীদের বকেয়া দেওয়ার ঘোষণাও করেছিল কেন্দ্রীয় সরকার। তার সাথেই ২০২২ থেকে ৫৮ বছর থেকে বাড়িয়ে ৬০ বছর করা হয়েছে অবসরের সীমা।

Advertisements

কেন্দ্রীয় পরিষেবা বিধি প্রয়োগের সাথে কর্মচারীদের বেতন স্কেল কেন্দ্রীয় সরকারের নিয়মের সাথে সংগতিপূর্ণ হবে বলে জানা গিয়েছে। এতদিন পর্যন্ত এটা পাঞ্জাব সরকারের কর্মচারীদের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে যুক্ত ছিল। এখন রাষ্ট্রপতির কেন্দ্রীয় সিভিল সার্ভিসের সংশ্লিষ্ট পরিষেবা এবং পদে নিযুক্ত ব্যক্তিদের চাকরির শর্তাবলীর অনুরূপ হয়ে যাবে এখানকার নিযুক্ত সরকারি কর্মচারী এবং শিক্ষকদের পরিষেবা। নিযুক্ত ব্যক্তিদের চাকরির শর্ত গুলি কেন্দ্রীয় সরকারের নিয়মে পালিত হবে। এই নিয়মগুলি চন্ডিগড়ের কেন্দ্রশাসিত অঞ্চলের বিষয়ে কর্মরত সর্বভারতীয় পরিষেবার সদস্যদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button