Today Trending Newsকলকাতানিউজপলিটিক্সরাজ্য

ভোটের তোড়জোড়, আগামী সপ্তাহে রাজ্যে আসতে চলেছে কেন্দ্রীয় বাহিনী ১২৫ টি কোম্পানি

Advertisement

কলকাতা: বিধানসভা নির্বাচন (Assembly Election) সুষ্ঠুভাবে পরিচালনা করার কঠোর মনস্থির করেছে কেন্দ্রীয় বাহিনী (Central Fourcr)। ফলে আগামী সপ্তাহ থেকেই রাজ্যে আসতে চলেছে কেন্দ্রীয় বাহিনী ১২৫ টি কোম্পানি। সূত্রানুযায়ী, রাজ্যের বিভিন্ন প্রান্তে ঢুকতে শুরু করবে বাহিনীর জওয়ানরা এবং ২৫ ফেব্রুয়ারির (February) মধ্যে চলে আসবে সকল জওয়ান। রাজ্যে মোতায়েন থাকা বাহিনীর সঙ্গেই কাজ করবেন তারা।

Advertisement

এই পরিস্থিতি সুস্থ রাখার জন্য আইন শৃঙ্খলা রক্ষা খুবই গুরুত্বপূর্ণ। দিল্লির নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ ইতিমধ্যেই রাজ্যের পরিস্থিতি পরিদর্শনের জন্য তিনদিন টহল দিয়ে গেছেন। সাংবাদিকদের সাক্ষাৎকারে তাদের প্রশ্ন করা হয়, সাম্প্রতিক পরিস্থিতিতে ভোটের মাসখানেক আগের থেকে কি বাংলায় মোতায়েন করা হবে? ‘কেন্দ্রীয় বাহিনী নিয়ম মেনে মোতায়েন করা হবে বাহিনী ধাপে ধাপে সেই সংখ্যা বাড়ানো হবে। এছাড়া ভোটের সময় কত বাহিনীর হাতে থাকবে তার ওপর নির্ভর করবে কোথায় তাদের কিভাবে বিন্যস্ত করা যাবে।উত্তরাখণ্ডে ঘটে যাওয়া বিপর্যয়ের ফলে সেখানে কিছু সংখ্যক বাহিনীকে মজুত রাখতে হচ্ছে, ফলে রাজ্যে কত সংখ্যক বাহিনী আছে তা এখনো নিশ্চিত করা যাচ্ছে না’ জানালেন কমিশন।

চলতি বছর পশ্চিমবঙ্গের অসমে ভোট, ফলে পূর্বাঞ্চলের এই দুই রাজ্যে নজর থাকবে কেন্দ্রীয় বাহিনীর। স্পর্ষকতর অশান্ত জায়গার বাসিন্দাদের ভরসা জোগাতে ভোটের দিন কয়েক আগের থেকেই মোতায়েন করা হয় কেন্দ্রীয় বাহিনী। এবারও তার অনীহা হচ্ছে না। ফেব্রুয়ারির শেষদিকে রাজ্যের আধাসামরিক বাহিনী আসতে চলেছে বলে নির্বাচন কমিশন জানায়। পশ্চিম মেদিনীপুর এবং বাকুড়ায় মোতায়েন করা হবে বেশি সংখ্যক জওয়ান। সূত্রানুসারে বীরভূম জেলায় শুক্রবার রাতেই এক কোম্পানি বাহিনী আসতে চলেছে। তাদের আপাতভাবে রাখা হবে সিউড়ি আইটিআই কলেজে। জেলা পুলিশ সুপার মিরাজ খালিদ জানিয়েছেন, আগামী তিন দিনের মধ্যে বীরভূমে ঢুকবে ৫ কোম্পানি বাহিনী। নির্বাচনী বিধি মেনে টিকাকরণ হবে তাদেরও। জওয়ানদের সিউড়ি রামপুরহাট ছাড়াও বোলপুরে মত জায়গায় মোতায়েন করা হবে বলে জানাগিয়েছে।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button