দেশনিউজ

আয়ুষ্মান ভারত প্রকল্পে পরিবর্তন আনতে চলেছে সরকার, ৫ লাখের বদলে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা

রাজ্যের কোষাগারে বছরে ১২,০৭৬ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে। এর ফলে দেশের দুই-তৃতীয়াংশের বেশি মানুষ স্বাস্থ্য বীমা পেতে সক্ষম হবে।

Advertisement
Advertisement

সরকার প্রাথমিকভাবে ৭০ বছরের বেশি বয়সের সমস্ত লোককে Ayushman Bharat কভার করার কথা ভাবছে এবং প্রতি বছর ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করার কথা ভাবছে। জানা গিয়েছে, জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের তৈরি হিসেব অনুযায়ী, এই প্রস্তাবগুলি অনুমোদিত হলে রাজ্যের কোষাগারে বছরে ১২,০৭৬ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে। এর ফলে দেশের দুই-তৃতীয়াংশের বেশি মানুষ স্বাস্থ্য বীমা পেতে সক্ষম হবে।

Advertisement
Advertisement

আরও প্রায় ৪-৫ কোটি সুবিধাভোগীকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে

মনে করা হচ্ছে, চিকিৎসা ব্যয় পরিবারগুলিকে ঋণের দিকে চালিত করার অন্যতম বড় কারণ। ২৩ জুলাই পেশ হতে চলা কেন্দ্রীয় বাজেটে এই প্রস্তাবগুলি বা তার কিছু অংশ ঘোষণা করা হতে পারে। ৭০ বছরের ঊর্ধ্বে আরও প্রায় ৪-৫ কোটি সুবিধাভোগীকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। ২০১৮ সালে এবি-পিএমজেএওয়াই-এর জন্য ৫ লক্ষ টাকার সীমা বেঁধে দেওয়া হয়েছিল। অন্তর্বর্তী বাজেট ২০২৪-এ, সরকার এবি-পিএমজেএওয়াই-এর জন্য বরাদ্দ বাড়িয়ে ৭ হাজার ২০০ কোটি টাকা করেছে। যা ১২ কোটি পরিবারকে হাসপাতালে ভর্তির জন্য প্রতি বছর পরিবার প্রতি ৫ লক্ষ টাকা স্বাস্থ্য কভার সরবরাহ করে।

Advertisement

৭০ বছরের ঊর্ধ্বে বিনামূল্যে চিকিৎসা

আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশনের জন্য ৬৪৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গত ২৭ জুন সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু জানিয়েছিলেন, ৭০ বছরের ঊর্ধ্বে সমস্ত প্রবীণরা এখন আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাবেন।

Advertisement
Advertisement

ayushman bharat health insurance to get more fund

৬৪৬ কোটি টাকা বরাদ্দ

আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশনের (পিএম-এবিএইচআইএম) জন্য ৬৪৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। নীতি আয়োগ ২০২১ সালের অক্টোবরে প্রকাশিত প্রতিবেদনে এই প্রকল্পটি সম্প্রসারণের পরামর্শ দিয়েছিল। জনসংখ্যার প্রায় ২০ শতাংশ সামাজিক স্বাস্থ্য বীমা এবং বেসরকারী স্বেচ্ছাসেবী স্বাস্থ্য বীমার আওতায় আসে।

Advertisement

Related Articles

Back to top button