টেক বার্তা

বাড়িতে বসেই করে ফেলুন আধার কার্ডের ছবি পরিবর্তন, জানুন সহজ পদ্ধতি

আধার কার্ডের ছবি পরিবর্তন করার কাজটা সকলেই খুব তাড়াতাড়ি করতে চান

×
Advertisement

আজকের দিনে দাঁড়িয়ে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট এবং সকলের কাছেই এই কার্ডটি থাকা উচিত। আধার কার্ড হলে এমন একটি ডকুমেন্ট যার মাধ্যমে আপনি সমস্ত জায়গায় নিজেকে ভেরিফাই করাতে পারবেন। পাশাপাশি, এই কার্ড একটি সচিত্র পরিচয় পত্রের কাজ করে। ভারত সরকারের দ্বারা জারি করা এই কার্ডে শুধুমাত্র আপনার ছবি অথবা বাড়ির ঠিকানা থাকেনা, এর সাথেই থাকে আপনার বায়োমেট্রিক ডিটেল। অর্থাৎ আপনার হাতের ছাপ থেকে শুরু করে আইরিস স্ক্যান, সমস্ত তথ্যই থাকে। তবে আপনাদের অনেকের সমস্যা থাকে এই আধার কার্ডের মধ্যে থাকা ছবি নিয়ে। অনেকেই চান যেন তার আধার কার্ডের ছবি আগে তুলনায় ভালো হয়। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি নিজের আধার কার্ডের ছবি পরিবর্তন করবেন এবং তাকে একটি ভালো ছবিতে রূপান্তরিত করবেন।

Advertisement

আধার কার্ডের এই তথ্য পরিবর্তন করার জন্য আপনাকে প্রথমে আধার কার্ডের সঙ্গে সম্পর্কিত একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। তারপর সেখান থেকে একটি ফর্ম ডাউনলোড করে সেখানে সমস্ত প্রয়োজনীয় তথ্য ভরতে হবে। এই ফর্ম আপনি সামনে রাধার কেন্দ্র থেকে গিয়েও নিতে পারেন। এই ফরম পূর্ণ করে আপনাকে আধার এক্সিকিউটিভ এর কাছে সেই ফর্ম পাঠাতে হবে।

দ্বিতীয় ধাপে, আধার আধিকারিক আপনার বায়োমেট্রিক ডিটেল গ্রহণ করবে। তারপর সেই জায়গায় দাঁড়িয়ে আধার কেন্দ্রের আধিকারিক আপনার লাইভ ফটো তুলবে। এরপর আপনাকে আধার কার্ডের ফটো আপডেট করার চার্জ দিতে হবে। এরপর আপনার আধার আধিকারিক আপনাকে একটি রশিদ দেবে যেখানে একটি নম্বর লেখা থাকবে। সেই নম্বরের মাধ্যমে আপনি আপনার আধার কার্ডের সমস্ত প্রোগ্রেস ট্র্যাক করতে পারবেন। কিছুদিনের মধ্যে আপনার নতুন আধার কার্ড আপনার বাড়িতে ডেলিভারি করে দেবে ইউআইডিএআই।

Advertisement

Related Articles

Back to top button