দেশনিউজরাজ্য

Matchbox Cost Increase: ১৪ বছর পরে ডিসেম্বরে বাড়তে চলেছে দেশলাইয়ের দাম, জানুন কত টাকা বাড়ছে

দিন যত যাচ্ছে আমাদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য বৃদ্ধি হচ্ছে। এবার বাড়তে চলেছে নিত্যদিনের ব্যবহার্য দেশলাই বাক্সের দাম। এক বাক্স দেশলাই কাঠি আর পাওয়া যাবে না ১ টাকায়। দীর্ঘ ১৪ বছর পর বাড়ছে দেশলাই বাক্সের দাম।  এই বছরের ১ ডিসেম্বর থেকে দেশলাইয়ের বর্তমান দাম ১ টাকা থেকে বেড়ে ২ টাকা হতে চলেছে। এই মূল্যবৃদ্ধির কারণ কী?

এর কারণ হল দেশলাই তৈরির খরচ এবং কাঁচা মালের মূল্যবৃদ্ধি দিন দিন বাড়াতে। এই রবিবার অল ইন্ডিয়া চেম্বার অফ ম্যাচবক্সের তরফ থেকে দেশলাই কাটির মূল্যবৃদ্ধির কথা জানানো হয়েছে। তবে গ্রাহকদের জন্য একটা ভালো খবর আছে। এই দু টাকায় যে দেশলাই বাক্স ক্রয় করবেন তাতে ৫০ টি করে কাঠি পাবেন। আগে ৩৬টি করে কাঠি থাকতো।

এদিন ন্যাশনাল স্মল ম্যাচবক্স ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশনে।র সচিব ভিএস সেতুরতিনম সংবাদমাধ্যমে জানিয়েছেন, দেশলাইয়ের প্রস্তাবিত মূল্যবৃদ্ধি ১৪ বছর পর হতে চলেছে। তিনি বলেন, কাঁচা মালের দাম বৃদ্ধি হয়েছে। যার ফলে উৎপাদনের বিনিয়োগ দ্রুত বেড়ে গিয়েছে। তিনি আরো জানান, তাদের কাছে এই বিক্রয়মূল্য বাড়ানো ছাড়া অন্য কোনও বিকল্প ছিল না। দেশলাইয়ের কাঠির ১৪টি প্রধান কাঁচামালের সবকটিরই দাম বেড়েছে। এক কেজি রেড ফসফরাস ৪১০ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৫০ টাকা। মোম ৭২ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৫ টাকা, পটাশিয়াম ক্লোরেট ৬৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৮০ টাকা। স্প্লিন্টার্সের দাম ৪২ টাকা থেকে হয়েছে ৪০ টাকা। আউটার বক্স ৪২ টাকা ৫৫ টাকা।আর ইনার বক্স ৩৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৪৮ টাকা। এইভাবে সমস্ত কাঁচামালের দাম বেশ কয়েকগুন বেড়ে গিয়েছে।’এরওপর, ডিজেলের দামের আলাদা বোঝা তো আছেই। তাই এই পদক্ষেপ নিয়েছেনম্যাচবক্স ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশন।

 

তামিলনাড়ুতে দেশলাই বাক্স তৈরির কাজ হয়। তামিলনাড়ুর প্রধান জায়গা কোভিলপট্টি, সত্তুর, শিবকাশী, থিউরথঙ্গল, এট্টায়াপুরম, কজুগুমালাই, শঙ্করনকোইল, গুড্ডিয়াট্টম আর কাবেরীপক্কম এই জায়গা গুলি দেশলাইয়ের প্রধান উৎপাদন কেন্দ্র। এই রাজ্যে প্রায় ১০০০টি ভিন্ন দেশলাই তৈরির ইউনিট রয়েছে। এর মধ্যে ছোট এবং মাঝারি মানের দেশলাই নির্মাতারাও রয়েছেন যাদের এই এই দেশলাই বানিয়ে সংসার চলে। তামিলনাড়ুর প্রায় ৪ লক্ষ মানুষ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এই দেশলাই তৈরির উপর নির্ভরশীল বিশেষ করে মহিলারা।

Related Articles

Back to top button