দেশনিউজ

বস্তির লক্ষ লক্ষ মানুষের মুখে হাসি ফুটিয়ে মসজিদ পরিণত হল মাদার অ্যান্ড চাইল্ড ক্লিনিক-এ

Advertisement
Advertisement

হায়দ্রাবাদ : ভারত  সার্বভৌমিক দেশ, এখানে হিন্দু , মুসলিম, জৈন খ্রিস্টান সব ধরনের মানুষের বসবাস। তবুও ধর্মে ধর্মে হিংসা, হানাহানিতে বারবার জর্জরিত হয়েছে আমাদের দেশ। কিন্তু শেষ পর্যন্ত ধর্মকে ফিকে করে আবার সব ধরনের উৎসবেই নিজেকে বিলিয়ে দিয়ে এই মানুষই। কারণ আমরা ধর্মের দিক থেকে আলাদা হলেও আমাদের জাত মানুসত্ব এবং গোত্র মানবকিতা সেটা কিন্তু আমরা কেউই অস্বীকার করতে পারবো না।  মানবতাই পরম ধর্ম আর তার প্রমাণ মিলেছে বারবার। ঠিক এরকমই একটা নজিরবিহীন ঘটনা ঘটেছে হায়দ্রাবাদে।

Advertisement
Advertisement

হায়দ্রাবাদের বহু পুরনো একটি মসজিদেই খোলা হয়েছে মাদার অ্যান্ড চাইল্ড ক্লিনিক। যার জেরে এবার উপকৃত হতে চলেছে বস্তির প্রায় পাঁচ লক্ষ মানুষ। কারণ এবার থেকে এই ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসা পাবেন এলাকার সব ধর্মের মা এবং শিশুরা। প্রয়োজনে এই ক্লিনিকের ল্যাবরেটরিতে সমস্ত পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এমনকি পরীক্ষা নিরীক্ষার ক্ষেত্রে কোনও টাকাও দিতে হবে না রোগী এবং তাঁদের পরিবারকে। পাশাপাশি ১০ বছর পর্যন্ত বয়সী শিশুদের প্রতিদিন বিনামূল্যে দুপুরের খাবার দেওয়া হবে।

Advertisement

আমেরিকার সিড সংস্থার অর্থানুকূল্যে চলা হায়দ্রাবাদের একটি এনজিও হেল্পিং হ্যান্ড ফাউন্ডেশনের সঙ্গে মিলিত হয়েই এই মসজিদেই খোলা হয়েছে মাদার এন্ড চাইল্ড ক্লিনিক। করোনা আবহে সব নিয়ম নীতি মানার পাশাপাশি এই ক্লিনিকে থাকবে মহিলা স্টাফ। এছাড়াও থাকবেন একজন জেনারেল ফিজিশিয়ান, দন্ত চিকিৎসক, একজন শিশুরোগ বিশেষজ্ঞ, ডায়েটেশিয়ান স্ত্রীরোগ বিশেষজ্ঞ  এবং প্রশিক্ষিত নার্স।

Advertisement
Advertisement

শ্বাসকষ্টের রোগীদের চিকিৎসার জন্যও এই ক্লিনিকে থাকবে নেবুলাইজেশনের ব্যবস্থা। এছাড়াও থাকবে ড্রেসিং এবং ইনজেকশন দেওয়ার ব্যবস্থা। মসজিদ কমিটির অন্যতম প্রধান মুজতবা হাসান আস্কারি জানিয়েছেন, এলাকার গর্ভবতী মহিলাদের যাবতীয় চিকিৎসা, সুষম খাবার এবং সব ধরনের ওষুধের বন্দোবস্ত করা হবে ক্লিনিক থেকে।সব মিলিয়ে বস্তিবাসিদের মুখে হাসি ফুটাতে চলেছে শীঘ্রই।

 

Advertisement

Related Articles

Back to top button