আন্তর্জাতিকনিউজ

চীনের প্রতি বেশি পক্ষপাতিত্ব করছে WHO, তীব্র ক্ষোভ প্রকাশ ট্রাম্পের

Advertisement
Advertisement

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন। তার দাবী করোনা সংক্রমণ বিষয়ে ‘হু’ চীনের দিকে ঝুঁকে রয়েছে। শুধু তিনিই নন রিপাবলিকান সেনেটর মার্কো রুবিও অভিযোগ জানিয়েছেন যে, ‘হু’ চীনের প্রতি অত্যন্ত পক্ষপাতিত্ব দেখাচ্ছে। এরফলে বেশিরভাগ মানুষ ‘হু’ এর প্রতি অসন্তুষ্ট রয়েছেন বলে মার্কিন প্রেসিডেন্ট সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “চীনের প্রতি অত্যন্ত বেশি পক্ষপাতিত্ব দেখাচ্ছে ‘হু’। আমি স্পষ্ট দেখতে পাচ্ছি। এছাড়া এটি যে অত্যন্ত অন্যায় হচ্ছে তা অনেকেই ইতিমধ্যে বলতে শুরু করেছেন।”

Advertisement
Advertisement

এই পরিপ্রেক্ষিতে মার্কিন বিদেশ মন্ত্রকের সদস্য মাইকেল ম্যাকল ‘হু’-এর ডিরেক্টর তেদ্রোস আধানম ঘেবরেসাসেরকে প্রশ্ন তুলে বলেন কেন তিনি চীনের প্রতি এমন মনোভাব দেখাচ্ছেন। তবে এবারই প্রথম নয়, ‘হু’-এর ডিরেক্টর এর আগেও সমালোচনার শিকার হয়েছেন যখন তিনি করোনা মোকাবিলায় চীনের ভূয়সী প্রশংসা করেছিলেন। জানুয়ারী মাসে চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করার পর টুইট করে জানান, চীন এই সংক্রমণের বিরুদ্ধে যেভাবে লড়ছে ও কর্তৃপক্ষের মধ্যে এই বিষয়ে যে স্বচ্ছতা রয়েছে তা প্রশংসার যোগ্য।

Advertisement

এরপরই তার বিরুদ্ধে অভিযোগ ওঠে যে করোনা ভাইরাসের বিষয়ে তথ্য গোপন এবং চীনের প্রোপাগান্ডার বিষয়েও তিনি বেজিংয়ের সঙ্গে চক্রান্তে সামিল রয়েছেন। এছাড়াও মার্কিন কংগ্রেসের সদস্য গ্রেগ স্টুবে অভিযোগ এনেছেন, করোনা মহামারীর বিষয়ে প্রথম থেকেই চীনের হয়ে কথা বলছে ‘হু’।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button