জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

কথাতেই আছে ‘খালি পেটে জল ও ভরা পেটে ফল’। কিন্তু যদি খালি পেটে ফল খাওয়া হয়! তাহলে কি হয়?

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : যে কোনো ফল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী এ কথা আমরা সকলেই জানি। কিন্তু এই ফল খাওয়া নিয়ে অনেকে অনেক রকম অভিমত পোষণ করে থাকে। যেমন- অনেকের মতে রাতের বেলা ফল খাওয়া নিষিদ্ধ, আবার কারো কারো মত অনুযায়ী খালি পেটে ফল খেলে অ্যাসিডিটির সমস্যা হয়ে থাকে। এক্ষেত্রে পুষ্টিবিদদের অভিমত অনুযায়ী পুষ্টিগুণে ভরপুর ফল কিছু নিয়ম মেনেই খাওয়া উচিত। দেখে নিন কি কি সেই নিয়ম-

Advertisement
Advertisement

প্রথমতঃ পুষ্টিবিদদের মতে ফল খাওয়ার সেরা সময় হচ্ছে সকাল বেলা ঘুম থেকে ওঠার পর। তবে ফল খাওয়ার আগে পর্যাপ্ত পরিমাণ জল পান করা আবশ্যক। সারারাত শরীর জল হীন অবস্থায় থাকার ফলে শরীর শুষ্ক হয়ে যায়। তাই সকালে উঠে শরীরকে আদ্রতা প্রদান করা সর্বপ্রথম জরুরি। তাই জল খাওয়ার পর যদি ফল খান এতে শরীরের ডাইজেস্টিভ সিস্টেম সঠিকভাবে শুরু হয় ফলে তাড়াতাড়ি ঘুম কেটে যায় ও শারীরিক ক্লান্তি ভাব দূর হয়ে শরীর তরতাজা হয়ে ওঠে। এক্ষেত্রে কোনো চা বা কফি খাওয়ার প্রয়োজন পড়ে না। কমলালেবু, শশা কলা ইত্যাদি ফল সকালবেলা খাওয়াই যায়। এক্ষেত্রে অ্যাসিডিটি হওয়ার কোন সম্ভাবনা থাকে না, বরং সকালবেলা চা বা কফি খেলেই সেই সম্ভাবনা বেশি থাকে।

Advertisement

দ্বিতীয়তঃ ব্যায়াম করতে যাওয়ার আগে একটি আপেল বা কলা খেলে তা শরীরে প্রয়োজনীয় এনার্জি প্রদান করে থাকে। এছাড়া শুকনো ফল হিসেবে বাদাম, কিশমিশ বা খেজুর খাওয়া যায়। এগুলি শরীরে যথেষ্ট শক্তি সরবরাহ করে। এই সময় এই সমস্ত রকম পুষ্টিগুণ শরীর সঠিকভাবে গ্রহণ করার ক্ষমতা রাখে।

Advertisement
Advertisement

তবে অনেকের ক্ষেত্রে ফল খেলে অ্যাসিডিটি সমস্যা হয়ে থাকতেই পারে। এরকম সমস্যা যাদের আছে তারা ফলের সঙ্গে চিনি, নুন বা দই মিশিয়ে খাবেন না। এছাড়া ফল খাওয়ার সাথে সাথে জল পান করা থেকে বিরত থাকুন।

Advertisement

Related Articles

Back to top button