ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

স্বামী স্ত্রী দুজনেই পাবেন পেনশন, প্রতি মাসে ৫০০০ হাজার টাকা আয়, বিনিয়োগ করতে হবে ২১০ টাকা

Advertisement
Advertisement

বেশিরভাগ লোককে অবসর গ্রহণের পরে আর্থিক সমস্যার মুখোমুখি হতে হয়। স্বামী-স্ত্রী যদি সঠিক সময়ে আর্থিক পরিকল্পনা না করেন, তাহলে তাদের আর্থিকভাবে সমস্যার সম্মুখীন হতে হয়। বয়সকালে কথা মাথায় রেখে আপনার এখন থেকেই আর্থিক পরিকল্পনা করা উচিত। এই সমস্যা সমাধানের জন্য আজ আমরা আপনাকে অটল পেনশন স্কিম সম্পর্কে বলতে চলেছি, যা কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প। এর সাহায্যে আপনি বৃদ্ধ বয়সে পেনশন পেতে পারেন। আসুন আমরা এখন আপনাকে এই স্কিম সম্পর্কে বিস্তারিত বলি।

Advertisement
Advertisement

অটল পেনশন যোজনা কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প। যার লক্ষ্য ৬০ বছর বয়সের পর মানুষকে নিরবচ্ছিন্ন আয়ের ব্যবস্থা করা। এই প্রকল্পটি জাতীয় পেনশন স্কিমের কাঠামোর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এই প্রকল্পের উদ্দেশ্য হল ভারতের প্রবীণ ব্যক্তিদের ভবিষ্যত সুরক্ষিত করা।

Advertisement

Pension plan

Advertisement
Advertisement

এই প্রকল্পে বিনিয়োগের যোগ্যতা সম্পর্কে জেনে নেওয়া যাক। আপনি যদি এই স্কিমে আবেদন করতে চান তবে আপনার বয়স ১৮ থেকে ৪০ বছর হতে হবে। আপনি যদি ১৮ বছর বয়সে বিনিয়োগ করেন তবে আপনাকে প্রতি মাসে ২১০ টাকা বিনিয়োগ করতে হবে। স্বামী-স্ত্রী উভয়েই যদি এই স্কিমে বিনিয়োগ করেন, তাহলে বিনিয়োগের পরিমাণ বেড়ে যায়। এরপর ৬০ বছর পূর্ণ হলে স্বামী-স্ত্রীকে সরকার প্রতি মাসে ৫ হাজার টাকা পেনশন প্রদান করেন।

৬০ বছর পূর্ণ হলে আবেদনকারী পেনশন আকারে তার অর্থ ফিরে পেতে শুরু করবেন। যদি আবেদনকারী মারা যান, তবে এই প্রকল্পের সুবিধা তার স্ত্রী বা মনোনীত ব্যক্তিকে দেওয়া হবে। এই স্কিমে, আপনি ৬০ বছরের আগে আপনার অর্থ উত্তোলন করতে পারবেন না। তবে জরুরী পরিস্থিতিতে আপনি আপনার অর্থ উত্তোলন করতে পারেন।

আপনি যদি এই স্কিমের অধীনে আবেদন করতে চান তবে আপনাকে আপনার নিকটতম ব্যাঙ্কে যেতে হবে এবং এটি সম্পর্কে তথ্য জেনে নিতে হবে। ব্যাঙ্ক আপনাকে এই স্কিম সম্পর্কে সঠিক তথ্য জানাবে এবং কীভাবে এই স্কিমে আবেদন করতে হবে তাও আপনাকে বলবে।

Advertisement

Related Articles

Back to top button