খেলাক্রিকেট

World Cup 2027: কোথায় অনুষ্ঠিত হবে ২০২৭ বিশ্বকাপ? কি পদ্ধতিতে হবে খেলা? কতগুলি দলই বা অংশগ্রহণ করবে? জানুন বিস্তারিত

Advertisement
Advertisement

সবেমাত্র শেষ হয়েছে ২০২৩ ওডিআই বিশ্বকাপের মেগা আসর। বিশ্বকাপের ফাইনালে ভারতের মাটিতে ভারতকে পরাজিত করে ষষ্ঠবারের জন্য বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে অস্ট্রেলিয়া। গত ১৯শে নভেম্বর ফাইনাল ম্যাচে ভারতকে ৬ উইকেটের ব্যবধানে হারিয়ে বিশ্বজয়ের স্বপ্ন সার্থক করেছে অজি বাহিনীরা। তবে এর মধ্যেই এমন একটি খবর প্রকাশ্যে এসেছে, যার জন্য অপেক্ষা করেছিলেন ক্রিকেট ভক্তরা। ২০২৩ বিশ্বকাপের রেশ কাটতে না কাটতেই ২০২৭ ওডিআই বিশ্বকাপের আয়োজক দেশ, খেলার নিয়ম এবং তারিখ ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

Advertisement
Advertisement

আজকের নিবন্ধে আমরা আপনাদের জানাতে চলেছি, ২০২৭ সালে কোথায় আয়োজিত হবে ওডিআই বিশ্বকাপের মেগা আসর? কতগুলি দল সেই আসরে অংশগ্রহণ করবে? পাশাপাশি কি পদ্ধতিতে পরিচালনা করা হবে বিশ্বকাপের মেগা টুর্নামেন্ট? চলুন আজকের নিবন্ধে সম্পূর্ণ তথ্য জেনে নেওয়া যাক-

Advertisement

প্রথমেই আমরা আপনাদের বলে রাখি, ২০২৭ সালে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে যৌথভাবে আয়োজন করবে ওডিআই বিশ্বকাপের মেগা আসর। যা ওই বছরের অক্টোবর এবং নভেম্বরের মধ্যে আয়োজন করা হবে। পাশাপাশি, এই মেগা টুর্নামেন্টে অংশগ্রহণ করবে ১৪টি দল। যার মধ্যে আয়োজক দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে অটো-চয়েস থাকবে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থার। তাছাড়া আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮টি দল সরাসরি যোগ্যতা অর্জন করবে এই টুর্নামেন্টে। পাশাপাশি, গ্লোবাল কোয়ালিফায়ার রাউন্ডের মাধ্যমে নির্বাচিত হবে বাকি ৪টি দল।

Advertisement
Advertisement

খেলার নিয়ম সম্পর্কে ইতিমধ্যে বিশ্ব ক্রিকেট নিয়মক সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ১৪টি দলকে দুটি গ্রুপে বিভক্ত করে পরিচালনা করা হবে ২০২৭ বিশ্বকাপ। যেখানে গ্রুপ পর্যায়ে প্রত্যেকটি দল একে অন্যের সাথে খেলে প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ ৩ দল দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে। এরপর দ্বিতীয় রাউন্ডে একে অন্যের বিপক্ষে খেলে প্রতিটি গ্রুপ থেকে সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে শীর্ষ ২টি দল। এরপর ধারাবাহিক নিয়মে সেমিফাইনাল এবং ফাইনাল খেলা পরিচালনা করবে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

Advertisement

Related Articles

Back to top button