নিউজদেশ

২০২৩ সালে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বড়ো সুযোগ, ব্যাপক মাইনে বাড়াবে কেন্দ্র সরকার

এই মুহূর্তে যারা কেন্দ্রীয় সরকারি চাকরির সঙ্গে সংযুক্ত রয়েছেন, তাদের মাসিক মাইনে বৃদ্ধি করতে পারে সরকার

Advertisement
Advertisement

নতুন বছরে অনেক সুখবর পেতে চলেছেন কেন্দ্রীয় কর্মীরা। ২০২৩ সালের শুরুতেই সরকার অনেক বড় কিছু সিদ্ধান্তে সম্মতি দিতে পারে। নতুন বছরের শুরুতেই বর্ধিত ডিএ-র সুবিধা পাবেন কর্মীরা। এ ছাড়া কর্মচারী সংক্রান্ত বড় তিনটি বিষয়ে রায়ও দিতে পারে সরকার। আপনাদের জানিয়ে রাখি, এই সমস্ত সিদ্ধান্তের সংযোগ রয়েছে কর্মচারীদের বেতনের সঙ্গে। সরকার ২০২৩ সালে দীর্ঘমেয়াদী ফিটমেন্ট ফ্যাক্টর সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বর্ধিত ফিটমেন্ট ফ্যাক্টর উপহার হিসাবে দিতে পারে সরকার। এছাড়াও মহার্ঘ ভাতা এবং পুরাতন পেনশন প্রকল্পের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

Advertisement
Advertisement

নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বড়ো বড়ো কিছু উপহার দিতে পারে সরকার। এর মধ্যে প্রথমটি হলো মহার্ঘ ভাতা, এইচআরএ, টিএ, পদোন্নতির পরে, পরের বছর ফিটমেন্ট ফ্যাক্টর নিয়েও আলোচনা হতে পারে। সূত্রের খবর, সরকার সরাসরি কর্মচারীদের বেতন ৮,০০০ টাকা বাড়ানোর কথা বিবেচনা করতে পারে। প্রকৃতপক্ষে, ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি সরকারি কর্মচারীদের ভিত্তিকে শক্তিশালী করতে চাইছে সরকার। বর্তমানে, কর্মচারীরা ৭ম বেতন কমিশনের অধীনে ন্যূনতম মজুরি হিসাবে ১৮,০০০ টাকা পান। আগামী বছরের ১ ফেব্রুয়ারি, ২০২৩-এ বাজেট পেশ হওয়ার পর কেন্দ্রীয় কর্মীদের এই দাবির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিতে পারে। যদি কর্মচারীদের পক্ষে এই সিদ্ধান্ত যায় তাহলে তাদের ন্যূনতম বেতন ২৬,০০০ টাকা করা হবে।

Advertisement

আবার বাড়বে মহার্ঘ ভাতা

Advertisement
Advertisement

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রতি ৬ মাস পর পর পর্যালোচনা করা হয়। AICPI ডেটার ভিত্তিতে বছরে দুবার মহার্ঘ ভাতা বাড়ানো হয়। এই বৃদ্ধি জানুয়ারি এবং জুলাই মাসে ঘটে। প্রতি বছরের মতো ২০২৩ সালেও বাড়বে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা। জানুয়ারী ২০২৩-এর মহার্ঘ ভাতা মার্চের আগে ঘোষণা করা হবে। এখন পর্যন্ত মূল্যস্ফীতির পরিসংখ্যান দেখলে মনে হচ্ছে আগামী বছরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হতে পারে। যাইহোক, অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বরের জন্য AICPI সূচক সংখ্যা কিন্তু এখনও আসেনি।

Advertisement

Related Articles

Back to top button