ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

2000 Rupees Notes: আরবিআই এর বড় ঘোষণা, এবারে এই ফর্মের মাধ্যমে ২,০০০ টাকার নোট বদলান, জেনে নিন কিভাবে করতে হবে

আপনার কাছে ২০০০ টাকার নোট থাকলে এটা আপনার জন্য একটা দারুন খবর

Advertisement
Advertisement

যারা এখনও ২০০০ টাকার নোট ব্যবহার করছেন তাদের জন্য একটি বড়ো খবর। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে প্রকাশিত একটি নতুন FAQ-তে জানিয়ে দিয়েছে যে ২০০০ টাকার নোটগুলি এখন ডাকঘর থেকেও বিনিময় করা যাবে। RBI কর্তৃপক্ষের এই আপডেটের ফলে এখন থেকে মানুষ তাদের ২০০০ টাকার নোটগুলি সরাসরি ডাকঘর থেকে RBI-র যেকোনো ১৯টি অঞ্চলিক অফিসে পাঠাতে পারবেন এবং তাদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা করতে পারবেন।

Advertisement
Advertisement

এই জন্য, সবাইকে RBI-র ওয়েবসাইট থেকে একটি অনলাইন আবেদনপত্র পূরণ করতে হবে এবং সেই আবেদনপত্রের সাথে ২০০০ টাকার নোটগুলি ডাকঘর থেকে RBI-র অফিসে পাঠাতে হবে। উল্লেখ্য, ২০০০ টাকার নোটগুলি গত বছরের মে মাসে RBI কর্তৃপক্ষের ঘোষণার পরই চূড়ান্তভাবে প্রত্যাহার করা হয়েছিল। এই নোটটি ২০১৬ সালে নোটবন্দি কার্যক্রমের সময় প্রথমবারের মতো চালু করা হয়েছিল।

Advertisement

RBI কর্তৃপক্ষের জানিয়েছে, ২০০০ টাকার নোটগুলি প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়ার কারণ হল এই নোটগুলির বেশিরভাগই তাদের প্রত্যাশিত জীবনকাল শেষ হয়ে গেছে এবং মানুষ এখন এগুলিকে খুব বেশি ব্যবহার করছে না। গত বছরের মে মাস পর্যন্ত প্রচলিত ২০০০ টাকার নোটগুলির মধ্যে ৯৭.৩৮ শতাংশ প্রত্যাহার করা হয়েছে। যদিও এখন ব্যাংক শাখায় এই নোটগুলি বিনিময় বা জমা দেওয়ার অনুমতি নেই, তবে RBI কর্তৃপক্ষ বিকল্প ব্যবস্থা করেছে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button