নিউজদেশ

2000 rupees note: ৬৪ শতাংশ মানুষের কাছে নেই ২,০০০ টাকার নোট, রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্তের সমর্থন কতজন ভারতীয় করলেন?

এই সমীক্ষায় উঠে এসেছে, ভারতীয়রা এখন এই ২,০০০ টাকার নোট প্রত্যাখ্যান করতেই চাইছেন

×
Advertisement

১৯মে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২,০০০ টাকার নোট প্রত্যাহার করার পরিকল্পনা ঘোষণা করেছিল। আরবিআইয়ের ঘোষণার পর থেকে পেট্রোল, ডিজেল, সোনা ও রূপার গহনা কেনার খবর আসতে শুরু করেছিল বেশ কিছুদিন ধরেই । তবে এবার মানুষের মধ্যে বিশেষ কোনো ভয় বা আতঙ্ক নেই, যা আগেরবার ছিল। স্থানীয় সার্কেল দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় জানা গেছে যে দেশের তিনজনের মধ্যে দু’জন ২,০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্তকে সমর্থন করেছেন।

Advertisements
Advertisement

লোকাল সার্কেল একটি সমীক্ষা পরিচালনা করেছে যাতে নাগরিকরা এই নতুন অর্থনৈতিক পরিবর্তনকে সমর্থন করছেন। কেউই বলতে গেলে এর বিরোধিতা করতে চাইছেন না। আসলে ২০০০ টাকার নোট এতটাই বড় একটা মূল্যের নোট ছিল যে সেই নোট ব্যবহার করা সবার পক্ষে সহজ ছিল না। অনেকেই এই নোট ব্যবহারকে প্রত্যাখ্যান করেছিলেন। সেই কারণে ২,০০০ টাকার নোট সরে যাওয়ায় অনেকেই বেশ খুশি। সারাদেশের ৩৪১টি জেলার ৫৭ হাজারেরও বেশি মানুষ এই জরিপে অংশ নেন। আর, সমীক্ষা অনুসারে, ৬৪ শতাংশ মানুষ RBI-এর পদক্ষেপকে সমর্থন করছেন। মাত্র ২২ শতাংশ মানুষ ২,০০০ টাকার নোট তুলে নেওয়ার বিরোধিতা করছেন।

Advertisements

অন্যদিকে, ১২ শতাংশ বলেছেন এটা কোন ব্যাপার না। আর ২ শতাংশ উত্তর দেয়নি। আবার, জরিপে অংশ নেওয়া ৬৪ শতাংশ মানুষ বলেছেন, তাদের কাছে ২০০০ টাকার নোট নেই। ৬ শতাংশ মানুষ বলেছেন যে তাদের কাছে ১ লাখ বা তার বেশি মূল্যের ২,০০০ টাকার নোট রয়েছে। তথ্য দেখায় যে ১৫ শতাংশ লোকের কাছে ২০,০০০ টাকা পর্যন্ত রয়েছে, যেখানে ৭ শতাংশের কাছে ২০,০০০ থেকে ৪০,০০০ টাকার মধ্যে ২,০০০ টাকার নোট রয়েছে।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button