Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে পাবেন গ্যারান্টিসহ রিটার্ন, ১০ বছরে দ্বিগুণ টাকা, জানুন বিস্তারিত

পোস্ট অফিসের টাইম ডিপোজিট অনেকটা ব্যাঙ্ক এফডির মত

Advertisement

Advertisement

বর্তমান সময় যেমনভাবে মানুষ অর্থ উপার্জন করছেন, ঠিক তেমনভাবেই বিনিয়োগের দিকে খেয়াল রাখছেন। বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বিনিয়োগের স্কিম রয়েছে এবং তার থেকে বেশ ভালো পরিমাণ টাকা ফেরতও পাওয়া যায়। তবে বিনিয়োগের কথা উঠলেই প্রথমেই জেনে রাখা ভালো যে বিনিয়োগ মাত্রই ঝুঁকি আছে। যেই সমস্ত স্কিমে বেশি রিটার্ন থাকে সেখানে ঝুঁকির পরিমাণ বেশি। তাই ঝুঁকির ভয়ে অনেকেই পিছিয়ে পড়ে বিনিয়োগ করতে চান না। তবে এবার তাদের জন্য এক অনন্য স্কিম আনলো পোস্ট অফিস। পোস্ট অফিস বিনিয়োগের এমন এক বিকল্প এনেছে যাতে আপনি নিশ্চিত রিটার্ন পাবেন। পোস্ট অফিসের এই টাইম ডিপোজিট অনেকটা ব্যাঙ্ক এফডির মত।

Advertisement

পোস্ট অফিসের এই টাইম ডিপোজিটকে অনেকে ডাকঘর এফডি বলে থাকেন। এতে ১,২,৩,৫ বছরের জন্য টাকা বিনিয়োগ করে বেশ ভালো পরিমান সুদ পাওয়া যায়। আপনি চাইলে আপনার বিনিয়োগের দ্বিগুণ পরিমাণ রিটার্ন পেতে পারেন আপনি এই পোস্ট অফিস থেকে। পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে প্রাপ্ত সুদের বিষয়ে কথা বলতে গেলে, বর্তমানে ১ বছরের FD-এ ৬.৬%, দুই বছরের FD-এ ৬.৮%, তিন বছরের FD-এ ৬.৯% এবং ৫ বছরের FD-তে ৭% সুদ পাওয়া যায়৷ এতে বার্ষিক ভিত্তিতে সুদ দেওয়া হলেও তা ত্রৈমাসিক ভিত্তিতে গণনা করা হয়। এগুলি ছাড়াও, আপনি সময় আমানতে চক্রবৃদ্ধির সুবিধা পান, অর্থাৎ মূল ছাড়াও, আপনাকে সুদের উপর সুদও দেওয়া হয়। ফলে দীর্ঘদিন টাকা রাখলে চক্রবৃদ্ধি সুদহারে বেশি পরিমান রিটার্ন পেতে পারেন।

Advertisement

আপনি যদি পোস্ট অফিসের এই টাইম ডিপোজিট স্কীম থেকে বেশি পরিমাণ রিটার্ন পেতে চান তাহলে কমপক্ষে আপনাকে পাঁচ বছরের জন্য টাকা বিনিয়োগ করতে হবে। পাঁচ বছরের জন্য আপনি ৭ শতাংশ হারে সুদ পাবেন। ধরুন আপনি পাঁচ বছরের জন্য পোস্ট অফিসে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন। তাহলে ৭ শতাংশ হারে আপনি পাঁচ বছর পর সুদ হিসাবে ২,০৭,৩৮৯ টাকা পাবেন। এইভাবে, আপনি মেয়াদপূর্তিতে ৭,০৭,৩৮৯ টাকা পাবেন। তবে আপনাকে এই পরিমাণটি তুলতে হবে না। এটি আপনাকে আবার ৫ বছরের জন্য ফিক্স করতে হবে। এইক্ষেত্রে, পরবর্তী ৫ বছর পরে, আপনি বিনিয়োগকৃত পরিমাণে ৫,০০,৭৯৯ টাকা সুদ পাবেন এবং মেয়াদপূর্তির পরে, মোট পরিমাণ হবে ১০,০০,৭৯৯ টাকা। উপরে উল্লিখিত সুদের হার বর্তমানে ৩১ মার্চ পর্যন্ত প্রযোজ্য। অর্থাৎ, ৫ বছরের টাইম ডিপোজিটের উপর ৭ শতাংশ সুদ পেতে, আপনাকে ৩১ মার্চের আগে টাকা ফিক্স করতে হবে। ৩১ মার্চের পর এই সুদের হার পরিবর্তন হতে পারে।

Advertisement