স্বাস্থ্য ও ফিটনেস

দিন দিন মানুষের খাদ্যাভ্যাসে হচ্ছে এই মরণব্যাধি রোগে!

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার: প্রতিনিয়ত মানুষের তার খাদ্যাভ্যাস পরিবর্তন করে চলেছে। যত দিন যাচ্ছে তত খাবারে মিশছে ভেজাল। আর এই ভেজাল যুক্ত খাবার তার স্বাদ ও গন্ধে প্রতিনিয়ত আকৃষ্ট করে চলেছে মানুষকে। আর অনেক ক্ষেত্রে মানুষ তার অজান্তে, আবার অনেকে জেনে বুঝেও গ্রহণ করছে এসব খাবার। আর এর ফলেই ধীরে ধীরে একটু একটু করে কোপ বসাচ্ছে মরণব্যাধি ক্যানসার।

Advertisement
Advertisement

দিন দিন মানুষের খাদ্যাভ্যাসের আসছে ব্যাপক পরিবর্তন, অনিয়ম, ভেজাল আর দূষণচুক্ত খাবার। আর যে কারণে বিশ্ব জুড়ে তৈরি হচ্ছে মৃত্যুফাঁদ। এই ফাঁদে আটকা পড়ে ক্রমান্বয়ে মানুষের জীবনে ক্যানসারের বিস্তৃত চলাচল শুরু হয়েছে। বর্তমান সময় আধুনিক চিকিৎসা প্রচুর উন্নতি হলেও এই মরণব্যধির সঙ্গে টেক্কা দিতে পারেনি চিকিৎসা বি়জ্ঞান। গোটা বিশ্ব অসহায় হয়ে পড়েছে এই রোগের কাছে। এই রোগ নিয়ে চিকিৎসা বিজ্ঞানের গবেষণা অনুযায়ী চলতি বছরে মারা যেতে পারে প্রায় এক কোটি মানুষ।

Advertisement

চলতি বছরে এই রোগে আক্রান্তের সংখ্যা মোট ১ কোটি ৮০ লক্ষ মানুষ। ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার (আইএআরসি) এর গবেষণায় দেখা গেছে একুশ শতকে মানুষের মৃত্যুর প্রধান কারণ হয়ে দাঁড়াবে এই ক্যান্সার। মানুষের জীবন যাপনে প্রতিনিয়ত বদল, এছাড়া ধূমপান, ফাস্টফুড গ্রহণ, মদ্যপান এসবের কারণে এই রোগ তীব্র আকারে ছড়াচ্ছে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button