ইভেন্টদেশনিউজ

আপনি কি জানেন প্রধানমন্ত্রী কেন প্রতিবছর লালকেল্লায় স্বাধীনতা দিবস উদযাপন করেন? জানুন সেই অজানা ঘটনা

×
Advertisement

স্বাধীনতা দিবস হল ভারতীয় প্রজাতন্ত্রের একটি জাতীয় দিবস। ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ভারত ব্রিটিশ রাজশক্তির শাসনকর্তৃত্ব থেকে মুক্ত হয়ে স্বাধীনতা অর্জন করেছিল। সেই ঘটনাটিকে স্মরণীয় করে রাখার জন্য প্রতি বছর ১৫ অাগস্ট তারিখটি ভারতে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। ১৯৪৭ সালের ১৫ আগস্ট জওহরলাল নেহেরু ভারতের প্রথম প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণের পর দিল্লির লাল কেল্লার লাহোরি গেটের উপর ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন।

Advertisements
Advertisement

এই দিনই ভারতবর্ষ পরাধীন ভারতের গণ্ডি পেরিয়ে স্বাধীন ভারত হিসেবে আত্মপ্রকাশ করেছিল গোটা বিশ্বের কাছে। তাই ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবস এই দিনটি প্রতিটি ভারতীয় এর কাছে গর্বের দিন। তখন থেকে এখনও অবদি প্রতি বছর ঐতিহাসিক লালকেল্লায় প্রধানমন্ত্রী জাতীয় পতাকা উত্তোলন করেন। এই অনুষ্ঠানটি জাতীয় নিউজ চ্যানেল থেকে শুরু করে দেশের প্রায় সমস্ত চ্যানেল এর মাধ্যমে সারাদেশে সম্প্রচারিত হয়। দেশের প্রায় সমস্ত জায়গায় এই দিনটি বড় করে উদযাপন করা হয়। তখন থেকে দেশের সমস্ত রাজ্যে পতাকা উত্তোলন সহ সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করা হয়।

Advertisements

প্রতিটি শহরেই প্রায় সমস্ত রাজনৈতিক নেতারা নিজ নিজ কেন্দ্রে পতাকা উত্তোলন করে থাকেন। এছাড়া বাদ যায়না বেসরকারি সংস্থাগুলো। তারাও তাদের নিজেদের মতো করে এই দিনটি উদযাপন করে থাকেন। স্কুল-কলজে যথেষ্ট বড় করেই প্রতি বছর এই দিনটি পালন করা হয়। পতাকা উত্তোলন থেকে শুরু করে এই দিনটিকে কেন্দ্র করে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থাকে।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button