স্বাস্থ্য ও ফিটনেস

জানেন কি তুলসি গাছের পাতায় কি কি গুণ আছে!

Advertisement

ভারত বার্তা ডেস্ক : তুলসী হলো এক মহা ঔষধি গাছ। এটি যেমন সুগন্ধ তেমন রুচি কর। সর্দি, কাশি, কফ, মূত্রকর, হজমকারক, কৃমি এই সমস্ত কিছু রোগের ক্ষেত্রে একটাই সমাধান তা হলো তুলসির পাতা।

আজ এই তুলসির পাতার কিছু অজানা গুন আমি আপনাদেরকে জানাচ্ছি: –

১) হার্টের অসুখ: – তুলসীর পাতায় থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের হার্টকে বিভিন্ন রকম সমস্যা থেকে মুক্ত হতে সাহায্য করে। তুলসী গাছের পাতা হার্ট এর কার্যক্ষমতা যেরকম বাড়ায় সেরকম আমাদের শরীরকে সম্পূর্ণভাবে সুস্থ রাখে।

২) মাথা ব্যথা: – মাথাব্যথা হোক বা শরীর ব্যথা এই সবকিছুর সমাধান হলো তুলসীর পাতা। তবে এর বিশেষ উপাদান শরীরের খিচুনি রোধে আমাদের সহায়তা করে।

৩) রোগ নিরাময় ক্ষমতা: – তুলসীকে নার্ভের টনিক হিসেবে ধরা হয়। এটি স্মরণশক্তি বাড়াতে যেরকম আমাদের সাহায্য করে তেমন শ্বাসনালীতে শ্লেষ্মাঘটিত রোগ দূর করতেও সহায়ক। তবে তুলসী পাতা পাকস্থলীর জনিত রোগ এবং কিডনি রোগে ও অনেক উপকারী।

৪) সর্দি কাশির মহাওষুধ: – ছোট থেকে বড় প্রত্যেকেরই যদি সর্দি-কাশির কোন অসুবিধা হয় তার জন্য তুলসী পাতা হলো একদম ধন্বন্তরি। ছোটদের ক্ষেত্রে যদি সর্দি কাশির সমস্যা হয় তাহলে শিশুকে আধা চা চামচ তুলসী পাতার রস এবং মধু মিশিয়ে খাওয়ালে কাশির সমস্যা অনেকটা পরিমাণে কমে যাবে।

হজমের সমস্যা, ভুল করেও এই খাবারগুলি খাবেন না!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button