নিউজপলিটিক্স

কাশ্মীরে ইতিহাস তৈরী করলো মোদী সরকার

রাজীব ঘোষ: কাশ্মীর থেকে 370 ধারা তুলে দিলো কেন্দ্রীয় সরকার। কাশ্মীরে ইতিহাস তৈরী করলো বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার। সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কাশ্মীরে 370 ধারা বাতিলের কথা ঘোষণা করেন। সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই কথা জানান। রাষ্ট্রপতি ইতিমধ্যে এই ধারা বাতিলের পক্ষে সই করেছেন। ফলে কাশ্মীরে আর 370 ধারা মোতাবেক কোনো নিয়ম আর থাকলো না।

রাজ‍্যসভায় এই নিয়ে বিরোধীরা হট্টগোল শুরু করে। গুলাম নবি আজাদ রাজ‍্যসভায় বিরোধিতা করে বলেন, কাশ্মীরে এই ধারা বাতিলের সিদ্ধান্ত সম্বন্ধে আগে থেকে কিছু বলা হয় নি। নজিরবিহীন ভাবে মোদী সরকার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। তৃণমূলের ডেরেক ও ব্রায়েন বলেন, রাজ‍্যসভার আলোচনার নির্ধারিত লিস্টে এই বিষয় ছিল না। পরে জুড়ে দেওয়া হয়েছে। তীব্র বিরোধিতা করেন ডেরেক ও ব্রায়েন। এই ধারা বাতিলের সঙ্গে সরকার কাশ্মীরকে তিন ভাগে ভাগ করে দিয়েছে।

কাশ্মীর, জম্মু এবং লাদাখ তিনটি আলাদা ভাবে বিভক্ত করা হয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চল এবং পৃথক রাজ‍্য হিসেবে তিনটি ভাগে ভাগ করা হয়েছে কাশ্মীরকে। ফলে সমস্ত সরকারি নিয়মকানুন বদলে যেতে চলেছে।

Related Articles

Back to top button