খোলামেলা বাতাস থেকে ছড়াতে পারে করোনা ভাইরাস, স্বীকার করল WHO

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা বায়ুর মাধ্যমেও ছড়াতে পারে।

Advertisement

Advertisement

করোনা ভাইরাস নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা ভাইরাস বাতাসের মাধ্যমেও ছড়াতে পারে অবশেষে তা মেনে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা বায়ুর মাধ্যমেও ছড়াতে পারে। বিজ্ঞানীদের প্রশ্নের জবাবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে হাওয়ায় থাকা ক্ষুদ্র কণার মাধ্যমে করোনা ভাইরাসের জীবাণু ছড়াতে পারে। এতদিন পর্যন্ত কেবল হাঁচি বা কাশির কথা বলা হলেও এহন বায়ুর মাধ্যমে ছড়ানোর কথা মেনে নিয়েছে হু।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা খুব শীঘ্রই এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করবে বলে জানিয়েছেন। নতুন কিছু স্বাস্থ্যবিধির ব্যাপারে হয়তো বলা হতে পারে। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার দাবি করেছিল যে এই ভাইরাস হাওয়ার  মাধ্যমে ছড়াতে পারে এমন কোনো প্রমাণ নেই। কিন্তু অবশেষে এই কথা স্বীকার করেছেন তারা। এর আগেও হু বলেছে যে ঘিঞ্জি এলাকাতে সংক্রমণ বেশি মাত্রায় ছড়াচ্ছে।

Advertisement

প্রসঙ্গত, বিশ্বের ৩২ টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী হু-কে চিঠি দিয়ে হাওয়ায় করোনা ভাইরাস যে ছড়াতে পারে এরকম সম্ভাবনার কথা জানিয়েছিল। এর সাথে একটি নতুন গাইডলাইন প্রকাশ করার কথাও বলা হয়েছিল। এবার সেটাই স্বীকার করে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে করোনার দাপট ক্রমেই বাড়ছে।

Advertisement

Recent Posts